বৃহস্পতিবার, ২৫ Jul ২০২৪, ০৯:২৯ অপরাহ্ন

আরো ডাচ বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

আরো ডাচ বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

অনলাইন বিজ্ঞাপন

আন্তর্জাতিক ডেক্স ॥

বাংলাদেশে আরো ডাচ বিনিয়োগ প্রত্যাশা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এছাড়া তিনি নেদার‌ল্যান্ডসের কোম্পানিগুলোকে বাংলাদেশ থেকে সাশ্রয়ী মূল্যে বিশ্বমানের পণ্য আমদানির আহ্বান জানিয়েছেন।

বুধবার (০৪ নভেম্বর) নেদারল্যান্ডসের গ্রান্ড হোটেল আমরাথ কুরহাউস দি হেগ-এ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেশটির বৈদেশিক বাণিজ্য ও ‍উন্নয়ন সহযোগিতা বিষয়ক মন্ত্রী লিলিয়ান প্লাউম্যান সৌজন্য সাক্ষাতকালে  প্রধানমন্ত্রী তাকে এ কথা জানান।

পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন।

প্রধানমন্ত্রী ডাচ মন্ত্রীকে বলেন, ওষুধ, চামড়া, অ্যাগ্রো-প্রসেসিং, লাইট ইঞ্জিনিয়ারিং, পাট, বিদ্যুৎ, জ্বালানি বিশেষ করে নবায়নযোগ্য জ্বালানি, অবকাঠামো এবং জাহাজ শিল্পে ডাচ কোম্পানিগুলোর আরো বিনিয়োগকে বাংলাদেশ স্বাগত জানাবে।

প্রধানমন্ত্রী বলেন, তৈরি পোশাকসহ নেদারল্যান্ডস  বাংলাদেশ থেকে ওষুধ, বাইসাইকেল, পাট, পাটজাত দ্রব্য, হোম টেক্সেটাইল, প্রক্রিয়াজাত খাদ্য, ফুটওয়ার, সিরামিক, ক্যাবলওয়ার, পিভিসি ব্যাগসহ বিভিন্ন ধরণের বিশ্বমানের পণ্য সাশ্রয়ী মূল্যে আমদানি করতে পারে।

পোশাক শিল্পের উন্নয়নে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে তিনি শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠা, পেশাগত নিরাপত্তা, স্বাস্থ্য অবকাঠামো বিষয়ে সরকারের কর্মকাণ্ডের কথা উল্লেখ করেন।

এ সময় নেদারল্যান্ডসের বৈদেশিক বাণিজ্য ও উন্নয়ন সহযোগিতা বিষয়ক মন্ত্রী তৈরি পোশাক শিল্পের উন্নয়নে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের প্রশংসা করেন।

বাংলাদেশে খাদ্য নিরাপত্তার মান বৃদ্ধিতে নেদারল্যান্ডস সহযোগিতা করবে বলেও আশ্বাস দেন মন্ত্রী।

এছাড়া লিলিয়ান প্লাউম্যান এমডিজির লক্ষ্যমাত্রা অর্জন, বিশেষ করে দারিদ্র বিমোচনে বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করেন।

এদিকে, নেদারল্যান্ডসের বৈদেশিক মন্ত্রীর সাক্ষাতের পর দেশটির অবকাঠামো ও পরিবেশ মন্ত্রী মেলানি সুল্‌জ ভ্যাঁ হেগ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত করেন।

সাক্ষাতকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষা, প্রশিক্ষণ, অবকাঠামো এবং উদ্ভাবনী অংশদারিত্বের মাধ্যমে ডেল্টা প্ল্যান- ২১০০ বাস্তবায়নে নেদারল্যান্ডসের শক্তিশালী অংশদারিত্ব আশা করেন।

এছাড়া প্রধানমন্ত্রী ড্রেজার তৈরিতে নেদারল্যান্ডস সরকারের সহযোগিতা প্রত্যাশা করেন।

সাক্ষাতকালে মেলানি সুলজ বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০ বাস্তবায়নে তার সরকার আরো সহযোগিতা করবে বলে আশা প্রকাশ করেন।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, পানিসম্পদ প্রতিমন্ত্রী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজদ, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিস হেদায়েত উল্লাহ, নৌ সচিব শফিক আলম মেহেদী, পররাষ্ট্র সচিব শহিদুল হক, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল নিজামউদ্দিন আহমেদ এবং নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহাম্মদ বেলাল।
বাংলানিউজ


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM