বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৬:৪৮ পূর্বাহ্ন

সাগরে তলিয়ে গেছে ঝাউগাছসহ বালিয়াড়ি; কুতুবদিয়ায় ১২ গ্রাম প্লাবিত

সাগরে তলিয়ে গেছে ঝাউগাছসহ বালিয়াড়ি; কুতুবদিয়ায় ১২ গ্রাম প্লাবিত

অনলাইন বিজ্ঞাপন

লঘুচাপ ও পূর্ণিমার প্রভাবে বাড়ন্ত জোয়ারের পানিতে কক্সবাজারের কুতুবদিয়ার আলী আকবর ডেইল ইউনিয়নের তিনটি ওয়ার্ডের বারটি গ্রাম প্লাবিত হয়েছে। উত্তাল সাগরে জোয়ারের পানি ৩ থেকে ৪ ফুট বৃদ্ধি পেয়ে কক্সবাজার সৈকতের ডায়াবেটিক পয়েন্টের প্রায় ১৫০ মিটার অংশের বালিয়াড়ি সাগরে বিলীন হয়ে গেছে। ভাঙ্গনের ঝুঁকিতে পড়েছে বিমান বাহিনীর স্থাপনা। উপড়ে গেছে শতাধিক ঝাউগাছ। জোয়ারের ঢেউয়ের তোড়ে ভেঙ্গে পড়েছে কক্সবাজার হিমছড়িতে জেলা পরিষদের পরিত্যক্ত রেস্টহাউসটি।

শনিবার (২৪ জুলাই) দুপুরের জোয়ারের সময় এসব প্লাবন ও ভাঙ্গনের ঘটনাগুলো ঘটে।

জেলা ও উপজেলা প্রশাসন, পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত সৈকত এলাকা, কুতুবদিয়ার প্লাবিত গ্রামগুলো পরিদর্শন ও ক্ষয়ক্ষতি নিরুপণ করা হয়েছে।

কুতুবদিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী জানান, বৈরী আবহাওয়া ও পূর্ণিমার প্রভাবে বাড়ন্ত জোয়ারের পানিতে কুতুবদিয়ার আলী আকবর ডেইল ইউনিয়নের তিনটি ওয়ার্ডের বারটি গ্রাম প্লাবিত হয়েছে। ২৪ জুলাই (শনিবার) দুপুরে পূর্ণিমার জোয়ারের পানিতে এসব গ্রাম প্লাবিত হয়।

স্থানীয় সূত্র জানায়, চলিত বছরের মে মাসের শেষের দিকে ঘূর্ণিঝড় ইয়াস এর ফলে আলী আকবর ডেইল ইউনিয়নের প্রায় ৩ কিলোমিটার বেড়িবাঁধ একদম বিলীন হয়ে যায়। এসময় ইউনিয়নের বায়ু বিদ্যুৎ এলাকার সাইট পাড়া, কিরণ পাড়া, কাজীর পাড়া, নাছিয়ার পাড়া, তেলিয়াপাড়া, হাদার পাড়াসহ প্রায় ১২ গ্রামের ৫শ’ ঘর বাড়ি পানিতে বিলীন হয়ে যায়। আশ্রয়হীন হয়ে পড়ে এসব এলাকায় বসবাসরত মানুষ। ঘূর্ণিঝড়ের প্রভাব কেটে গেলেও ভাঙ্গা বাঁধ মেরামত করা সম্ভব হয়নি। ফলে, শনিবারের (২৪ জুলাই) পূর্ণিমার জোয়ারের পানিতে আবারও প্লাবিত হয়ে তলিয়ে গেছে এসব এলাকার বসতবাড়ি, দোকান পাট ও চাষাদের জমি। বাংলাদেশের একমাত্র বায়ু বিদ্যুৎ কেন্দ্রেটিও রয়েছে ঝুঁকিতে।

স্থানীয় বাসিন্দা আবদুল হামিদ বলেন, দেড় মাস আগে ঘূর্ণিঝড়ে আমার ঘরবাড়ি ভেঙে যায়। অনেক কষ্ট করে মেরামত করেছি। কিন্তু আবারও নোনা পানি ডুকে ঘরের আসবাবপত্র নষ্ট হয়ে গেছে। এর একটা স্থায়ী সমাধান চাই।

আলী আকবর ডেইল ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান জাহাঙ্গীর সিকদার বলেন, জরুরি ভিত্তিতে জিওব্যাগ দেওয়ার জন্য স্থানীয় সাংসদ আশেক উল্লাহ রফিক ও জেলা আ’লীগের সভাপতি ও কুতুবদিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী নির্দেশনা দিয়েছিলেন, কিন্তু ঠিকাদার বেড়িবাঁধ মেরামতও করেনি জিওব্যাগও দেয়নি। তাই তিনটি ওয়ার্ড আবারও প্লাবিত হয়েছে। ঠিকাদারের গাফিলতির কারনে এ সমস্যা হয়েছে। কুতুবদিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) প্লাবিত এলাকা পরিদর্শন করে ক্ষতিগ্রস্ত পরিবার গুলোকে আশ্রয় কেন্দ্রে চলে যাওয়ার নির্দেশনা দেন।

ইউএনও নুরের জামান চৌধুরী বলেন, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে জেলা প্রশাসক বরাবরে জরুরী ত্রাণ সহায়তার চাহিদাপত্র ও পানি উন্নয়ন বোর্ডকে দ্রুত ব্যবস্থা নেয়ার অনুরোধ জানিয়ে পত্র পাঠানো হয়েছে।

কক্সবাজার পানি উন্নয়ন বোর্ডের নিবাহী প্রকৌশলী প্রবীর কুমার গোস্বামী জানান, পূণিমার জোয়ার ও লঘুচাপের ফলে সাগরে ৩ থেকে ৪ ফুট পানি বৃদ্ধি পেয়েছে। এতে ডায়াবেটিক পয়েন্টে সৈকতের ২০০ মিটার অংশ সাগরে বিলীন হয়েছে। ইয়াসের সময় বিলীন হওয়া কুতুবদিয়ার আলীআকবর ডেইল ইউনিয়নের কিছু বেড়িবাঁধ দিয়ে জোয়ারের পানি ঢুকেছে বলে খবর পেয়েছি। কক্সবাজার সৈকত এলাকায় দ্রুত ক্ষতিগ্রস্ত অংশে জিও ব্যাগ দিয়ে প্রতিরক্ষা কাজ এবং কুতুবদিয়াতেও দ্রুত কাজ শুরুর নির্দেশনা দেয়া হয়েছে।

কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক আমিন আল পারভেজ জানান, সৈকতের ক্ষতিগ্রস্ত এলাকা এমন ভাবে মেরামত করার নির্দেশনা দেয়া হয়েছে যাতে ভবিষ্যতে আর ক্ষয়ক্ষতি না হয়।

এদিকে, সাগরের জোয়ারের ঢেউয়ের তোড়ে ধ্বসে পড়েছে কক্সবাজার মেরিন ড্রাইভ রোডের হিমছড়িস্থ জেলা পরিষদের পরিত্যাক্ত রেষ্ট হাউজ ‘মাধবী’। তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি বলে জানিয়েছে পুলিশ।

শনিবার (২৪ জুলাই) বেলা সোয়া ১১ টার দিকে উত্তাল সাগরের ঢেউয়ের আঘাতে রেষ্ট হাউজ ভবনটি ধসে পড়ে বলে জানান কক্সবাজার দক্ষিণ বনবিভাগের সদর রেঞ্জ কর্মকর্তা সমীর রঞ্জন সাহা।

জেলা পরিষদ সুত্র জানায়, ঝুকিপুর্ণ হওয়ায় তিন বছর আগে ভবনটি পরিত্যক্ত ঘোষণা করা হয়। শনিবার বেলা সোয়া ১১ টার দিকে হঠাৎ সাগরের ঢেউয়ের আঘাতে ভবনটি ধসে পড়ে। ধসে পড়া ভবনের বিভিন্ন অংশ আটকে আছে জিও ব্যাগে।

কক্সবাজার আবহাওয়া অফিসের সূত্রে জানা গেছে, লঘুচাপের কারণে ৩ নম্বর স্থানীয় সর্তক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। সাগর উত্তাল থাকার পাশাপাশি বাতাসও রয়েছে। আগামী কয়েকদিন এ অবস্থা অব্যাহত থাকবে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM