মঙ্গলবার, ১৮ Jun ২০২৪, ০৬:৪৫ অপরাহ্ন

অধ্যাদেশ দেরিতে হলে নির্দলীয় পদ্ধতিতেই নির্বাচন : সিইসি

অধ্যাদেশ দেরিতে হলে নির্দলীয় পদ্ধতিতেই নির্বাচন : সিইসি

অনলাইন বিজ্ঞাপন

আলোকিত কক্সবাজার ডেক্স॥
প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ বলেছেন, দলীয় পরিচয়ে স্থানীয় নির্বাচন করতে হলে কয়েকদিনের মধ্যে ইসিকে অধ্যাদেশ হাতে পেতে হবে। অন্যথায় আগের নির্দলীয় পদ্ধতিতেই নির্বাচনের আয়োজন করতে হবে।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে রবিবার সকালে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি), কমিশনার, ইসি সচিব ও নির্বাচন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন মেয়র, সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলররা। সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রধান নির্বাচন কমিশনার এ সব কথা বলেন।
তিনি বলেন, আমরা অনেক কাজ এগিয়ে রেখেছি। কিন্তু দলীয়ভাবে স্থানীয় নির্বাচন করতে হবে কয়েকদিনের মধ্যে অধ্যাদেশের কপি হাতে আসতে হবে। আর যদি অধ্যাদেশ জারি হতে দেরি হয় তাহলে বিকল্প হিসেবে আগের ব্যবস্থায় নির্বাচনের আয়োজন করতে হবে।
কাজী রকিবউদ্দীন আহমদ বলেন, কয়েকদিনের মধ্যে অধ্যাদেশ হলে আমাদের অসুবিধা হবে না। নির্বাচন পরিচালনা ও আচরণ বিধিমালা যাতে করা যায় সে প্রস্তুতিও আমাদের রয়েছে। তবে অধ্যাদেশ না হলে বিদ্যমান আইন মেনে নির্দলীয়ভাবে নির্বাচন করতে হবে।
স্থানীয় সরকার নির্বাচন (পৌরসভা) আইন অনুযায়ী আগামী ডিসেম্বরে মধ্যে নির্বাচন করার আইনী বাধ্যবাধকতা রয়েছে।
সিইসি বলেন, ডিসেম্বরের মধ্যে কিছু পৌরসভার নির্বাচন করার বাধ্যবাধকতা থাকায় সময় পেছানোর সুযোগ নেই। কিছু পৌরসভায় ডিসেম্বরের মধ্যে নির্বাচন করতে হবে। তাই হাতে সময় রেখে তফসিল ঘোষণা করতে হবে।

সূত্র-কালের কণ্ঠ

 


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM