বাংলাদেশ, , শনিবার, ৩ ডিসেম্বর ২০২২

ওবামার অভ্যর্থনাসহ ৩৩ কর্মসূচিতে অংশ নেবেন শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন

আলোকিত কক্সবাজার ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০১৫-০৯-১৯ ১৮:২৪:১৯  

আলোকিত কক্সবাজার ডেক্স:

1442685504জাতিসংঘের সাধারণ পরিষদের ৭০তম অধিবেশনে যোগ দিতে আগামী ২৩ সেপ্টেম্বর নিউইয়র্কে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মন্ত্রী, উপদেষ্টা, আমলা, ব্যবসায়ীসহ প্রধানমন্ত্রীর সঙ্গে থাকছেন ৬০ সদস্যের প্রতিনিধি দল। এছাড়া বিভিন্ন গোয়েন্দা সংস্থাসহ এই দলে আরো থাকছেন প্রধানমন্ত্রীর ৫৫ জনের সার্ভিস স্টাফ। প্রধানমন্ত্রীর ছয় দিনের সরকারি সফরের কর্মসূচি চূড়ান্ত করেছে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন।

শুক্রবার বিকালে জাতিসংঘ বাংলাদেশ স্থায়ী মিশনে এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর সফরসূচি সম্পর্কে সাংবাদিকদের অবহিত করেন স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত ড. এ কে আব্দুল মোমেন। প্রধানমন্ত্রীর সফরসূচির মধ্যে রয়েছে বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের সম্মানে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার দেয়া অভ্যর্থনা সভায় যোগদান, চীনের রাষ্ট্রপতির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক, জাতিসংঘের পরিবেশবিষয়ক সর্বোচ্চ সম্মান চ্যাম্পিয়নস অব দ্য আর্থ পুরস্কার গ্রহণ ছাড়াও প্রায় ৩০টির মত সভা, সেমিনার, সিম্পোজিয়ামে অংশগ্রহণ। এছাড়া ২৭ সেপ্টেম্বর দুপুর ১টায় নিউইয়র্কের হোটেল হিলটনে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ আয়োজিত নাগরিক সংবর্ধনা সভায় যোগ দেবেন তিনি।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে ড. মোমেন বলেন, কৌশলগত দিক থেকে এবারে সাধারণ অধিবেশনে ভাষণ ছাড়াও প্রধানমন্ত্রীর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ কর্মসূচি হচ্ছে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার অভ্যর্থনা সভায় যোগদান এবং চীনের রাষ্ট্রপতি শি জিংপিং-এর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক।
ড. মোমেন বলেন, সন্ত্রাসবাদ নির্মূলে ফলপ্রসূ ভূমিকা নেয়ায় ওবামা সরকার বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেছেন। প্রেসিডেন্ট ওবামা তার এবারের অভ্যর্থনা সভায় যোগদানের জন্য প্রধানমন্ত্রীর কাছে দূত পাঠিয়ে বিশেষ আমন্ত্রণ জানিয়েছেন। এছাড়া চীনের সঙ্গে উন্নয়নসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যুতে আমাদের সরকারের অনেক চুক্তি হয়েছে। সেসব চুক্তির বিভিন্ন দিক নিয়ে দুই দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান একান্ত আলোচনায় মিলিত হবেন। জাতিসংঘের পরিবেশবিষয়ক সর্বোচ্চ সম্মানজনক পুরস্কার ‘চ্যাম্পিয়নস অব দ্য আর্থ’ আগামী ২৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর হাতে তুলে দেয়া হবে।

সংবাদ সম্মেলনে ড. এ কে আব্দুল মোমেন ছাড়াও উপস্থিত ছিলেন ইকোনিমিক মিনিস্টার বিডি মিত্র, স্থায়ী মিশনের সামরিক উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল একেএম আক্তারুজ্জামান, কাউন্সিলর মুজিবুল হক, প্রথম সচিব (প্রেস) বিজন লাল দেব প্রমুখ।


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
                                       
ফেইসবুকে আমরা