শনিবার, ১৮ মে ২০২৪, ০৭:১৩ অপরাহ্ন

বিশ্বের সবচেয়ে ‘স্বাস্থ্যকর’ দেশগুলো চিনে নিন

বিশ্বের সবচেয়ে ‘স্বাস্থ্যকর’ দেশগুলো চিনে নিন

অনলাইন বিজ্ঞাপন

আলোকিত কক্সবাজার ডেক্স॥

জাতিসংঘ, বিশ্বব্যাংক এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক জরিপে প্রকাশ করা হয়েছে বিশ্বের সবচেয়ে স্বাস্থ্যকর দেশের কথা। ব্লুমবার্গ র‍্যাঙ্কিংয়ের মাধ্যমে এদের চিহ্নিত করা হয়েছে। এদের খুঁজে নিতে মানুষের স্বাস্থ্য স্কোর এবং স্বাস্থ্যঝুঁকির স্কোর নির্ণয় করা হয়েছে। প্রত্যেক দেহের কমপক্ষে ১০ লাখ মানুষের সংশ্লিষ্ট বিষয়গুলো বিশ্লেষণ করা হয়।

প্রত্যেক দেশের স্বাস্থ্য স্কোর থেকে মৃত্যুঝুঁকি বিয়োগের মাধ্যমে নম্বর প্রদান করা হয়েছে। স্বাস্থ্যগত স্কোর প্রত্যেক দেশের মৃত্যুর হারের ওপর ভিত্তি করে প্রদান করা হয়েছে। এদিকে, স্বাস্থ্যঝুঁকির মাত্রা নির্ণয় করা হয়েছে অস্বাস্থ্যকর জীবনের অভ্যাসের ওপর ভিত্তি করে। যেমন- দেশের তরুণ সমাজ কতটা ধূমপানের সঙ্গে যুক্ত।

স্বাস্থ্যকর দেশের মধ্যে সবার আগে আছে সিঙ্গাপুর। সব মিলিয়ে এই দেশটির গ্রেড ৮৯.৪৫ শতাংশ। ইতালি ৮৯.০৭ শতাংশ গ্রেড নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে। ৮৮.৩৩ শতাংশ গ্রেড নিয়ে অস্ট্রেলিয়া অবস্থান করছে তৃতীয়তে।

প্রথম দশে চতুর্থ থেকে দশম অবস্থানে রয়েছে যথাক্রমে সুইজারল্যান্ড (৮৮.২৯ শতাংশ গ্রেড), জাপান (৮৬.৮৩ শতাংশ), ইসরায়েল (৮৫.৯৭ শতাংশ), স্পেন (৮৪.৩৬ শতাংশ), নেদারল্যান্ডস (৮৪.০৯ শতাংশ), সুইডেন (৮৩.৯ শতাংশ) এবং জার্মানি (৮৩.৫৮ শতাংশ)।

এ র‍্যাঙ্কিংয়ে স্বাস্থ্যকর হিসেবে উঠে এসেছে ইউরোপিয়ান দেশগুলো। প্রথম দশের তালিকায় উত্তর ও ল্যাটিন আমেরিকার একটি দেশও স্থান করে নিতে পারেনি।

এ তালিকা অন্যান্য দেশের জন্যে বহু গুরুত্বপূর্ণ হতে পারে। এর দ্বারা অন্যান্য দেশ তাদের স্বাস্থ্যগত স্কোর বৃদ্ধিতে কাজ করতে পারে।

তবে মনে রাখতে হবে, ‘স্বাস্থ্যকর’ বিষয়টি বলতে মানুষ কি বোঝেন? একে গুণগত মানসম্পন্ন জীবনযাপন বলে মনে করা হয়। আবার অনেকে এটাকে দীর্ঘায়ু দিয়ে বিচার করেন। তবে প্রথম শর্তটিও সর্বাধিক গ্রহণযোগ্য। সূত্র : বিজনেস ইনসাইডার

কালের কণ্ঠ অনলাইন


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM