সোমবার, ২০ মে ২০২৪, ০৩:২০ অপরাহ্ন

কাল থেকে শুরু হচ্ছে জেএসসি ও জেডিসি পরিক্ষা- জেলায় মোট মোট পরিক্ষার্থী ৩২ হাজার ৭৭জন

কাল থেকে শুরু হচ্ছে জেএসসি ও জেডিসি পরিক্ষা- জেলায় মোট মোট পরিক্ষার্থী ৩২ হাজার ৭৭জন

অনলাইন বিজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদক॥

কাল থেকে সরাদেশে শুরু হচ্ছে জেএসসি ও জেডিসি পরিক্ষা। কক্সবাজারে এবারে জেএসসি ও জেডিসি পরীক্ষায় ৪৫ টি কেন্দ্রে মোট ৩২ হাজার ৭৭ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। এবারে সুষ্টভাবে পরিক্ষা সম্পন্ন করতে সব ধরনের প্রস্ততি সম্পন্ন করা হয়েছে বলে জানিয়েছেন অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ আনোয়ারুল নাসের।

জানা যায়, সারা দেশের ন্যায় কক্সবাজারেও কাল রবিবার ১ নভেম্বর থেকে শুরু হওয়া জেএসসি ও জেডিসি পরিক্ষায় মোট ৩২ হাজার ৭৭ জন পরিক্ষার্থী অংশ নিবে। মোট ৪৫টি কেন্দ্রে জুনিয়র স্কুল সার্টিফিকেট পরিক্ষায় ২৩ হাজার ২১০জন এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট পরিক্ষায় ৮ হাজার ৮ শত ৬৭ জন পরিক্ষার্থী অংশ নিবে। ১ লভেম্বর থেকে পরিক্ষা চলবে ১৮ নভেম্বর পর্যন্ত। তবে এবারে রজনৈতিক পরিস্থিতি স্বাভাবিক থাকায় শিক্ষার্থীরা ভালভাবে পরিক্ষা শেষ করতে পারবে বলে আশা প্রকাশ করেছেন অভিভাবক মহল।

এদিকে জেলায় পরিক্ষা সুষ্টভাবে সম্পন্ন করতে গত ২৭ মঙ্গলবার সকালে এক প্রস্তুতি সভা করেছে জেলা প্রশাসন। প্রথম দিনে জেএসসিতে বাংলা প্রথম পত্র ও জেডিসিতে কুরআন মসজিদ ও তাজবিদ পরিক্ষা অনুষ্টিত হবে।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ আনোয়ারুল নাসের বলেন, জেএসসি ও জেডিসি পরীক্ষা সংক্রান্ত সকল প্রস্তুতি প্রায় সম্পন্ন করা হয়েছে। কেন্দ্রে কেন্দ্রে প্রশ্নপত্র এবং উত্তরপত্র যথা সময়ে পৌঁছানো হবে বলে জানিয়ে তিনি বলেন আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতেও যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।
কক্সবাজার জেলায় কেন্দ্রওয়ারী পরীক্ষার্থীর সংখ্যা ঃ
জেলা প্রশাসনের শিক্ষা শাখা সূত্রে জানা যায়, জেএসসি পরীক্ষায় আট উপজেলার ৩০ কেন্দ্রে মোট পরীক্ষার্থী ২৩ হাজার ২১০ জন। তারমধ্যে কক্সবাজার সদর উপজেলার কক্সবাজার সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে পরীক্ষার্থীর সংখ্যা ১ হাজার ১৮৮ জন, ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয়ে ৪২৯ জন, কক্সবাজার সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ে ১ হাজার ৪৭৬ জন, ইদগাহ আদর্শ শিক্ষা নিকেতনে ৩৭১ জন, ইদগাহ জাহানারা ইসলাম বালিকা উচ্চ বিদ্যালয়ে ৬৬২ জন এবং কক্সবাজার মডেল উচ্চ বিদ্যালয়ে ৬৬৩ জন। রামু উপজেলার রামু খিজারী মডেল উচ্চ বিদ্যালয়ে পরীক্ষার্থীর সংখ্যা ৮২৫ জন, জোয়ারিয়ানালা এইচ.এম.সাঁচি উচ্চ বিদ্যালয়ে ৪৩৮ জন, রামু বালিকা উচ্চ বিদ্যালয়ে ৬৫৫ জন এবং গর্জনিয়া উচ্চ বিদ্যালয়ে ২৪৬ জন। চকরিয়া উপজেলার চকরিয়া সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে পরীক্ষার্থীর সংখ্যা ১ হাজার ৬৭৪ জন, চকরিয়া সরকারী উচ্চ বিদ্যালয়ে ১৬২৮ জন, ডুলাহাজারা বহুমূখী উচ্চ বিদ্যালয়ে ৭৯৫ জন, চকরিয়া কোরক বিদ্যাপীঠে ৯৭৩ জন, ইলিশিয়া জমিলা বেগম উচ্চ বিদ্যালয়ে ৫২৪ জন এবং চকরিয়া কেন্দ্রীয় উচ্চ বিদ্যালয়ে ৯১২ জন। কুতুবদিয়া উপজেলার কুতুবদিয়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে পরীক্ষার্থীর সংখ্যা ৮২৫ জন এবং ধুরং আদর্শ উচ্চ বিদ্যালয়ে ৩৯৩ জন। মহেশখালী উপজেলার মহেশখালী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে পরীক্ষার্থীর সংখ্যা ১ হাজার ৫০০ জন, কালামারছড়া উচ্চ বিদ্যালয়ে ৯৭৫ জন এবং মাতারবাড়ী উচ্চ বিদ্যালয়ে ৪৫৪ জন। উখিয়া উপজেলার উখিয়া উচ্চ বিদ্যালয়ে পরীক্ষার্থীর সংখ্যা ৩০৬ জন, উখিয়া বালিকা উচ্চ বিদ্যালয়ে ৮০২ জন, কুতুপালং আদর্শ উচ্চ বিদ্যালয়ে ৪৩০ জন এবং পালং আদর্শ উচ্চ বিদ্যালয়ে ৯০৯ জন। টেকনাফ উপজেলার টেকনাফ পাইলট উচ্চ বিদ্যালয়ে পরীক্ষার্থীর সংখ্যা ৩৭৯ জন এবং আলহাজ্ব আলী আছিয়া উচ্চ বিদ্যালয়ে ৬১৯ জন, এজাহার বালিকা উচ্চ বিদ্যালয়ে ৪৫০ জন। পেকুয়া উপজেলার পেকুয়া জি,এম, সি ইনস্টিটিউশনে ৭৬৩ জন এবং পেকায়া বালিকা উচ্চ বিদ্যালয়ে ৯৪৭ জন।
এছাড়া জেডিসি পরীক্ষায় জেলায় ১৫ কেন্দ্রে মোট পরীক্ষার্থী ৮৮৬৭ জন। তারমমধ্যে কক্সবাজার সদর উপজেলা মোট পরীক্ষার্থীর সংখ্যা ইসলামিয়া মহিলা কামিল মাদ্রাসায় ৬২৯ জন, কক্সবাজার মহিলা আদর্শ মহিলা কামিল মাদরাসায় ৭২০ জন, ইদগাঁও আলমাছিয়া ফাজিল মাদরাসায় ৮১৮ জন। চকরিয়া উপজেলার মোট পরীক্ষার্থীর সংখ্যা চকরিয়া আনওয়ারুল উলুম ফাজিল মাদরাসায় ১৩৬৩ জন, পহরচাঁদা ফাজিল মাদরাসায় ২০৪ জন, আমজাদিয়া রফিকুল উলুম মাদ্রাসায় ৪৭৫ জন। কুতুবদিয়া উপজেলায় মোট পরীক্ষার্থীর সংখ্যা কুতুবদিয়া বড়ঘোপ ইসলামিয়া ফাজিল মাদরাসায় ৫৭৯ জন। মহেশখালী উপজেলায় মোট পরীক্ষার্থীর সংখ্যা মহেশখালী পুটিবিলা ইসলামিয়া ফাজিল মাদ্রাসায় ৭১২ জন এবং কালামারছড়া দাখিল মাদ্রাসায় ৫১৫ জন। টেকনাফ উপজেলার টেকনাফ রঙ্গিখালী দারুল উলুম মাদরাসায় ৬০০ জন। পেকুয়া উপজেলায় মোট পরীক্ষার্থীর সংখ্যা পেকুয়া আনোয়ারুল উলুম আলিম মাদরাসায় ৫৮৯ জন এবং রাজাখালী বি, ইউ, আই ফাজিল মাদরাসায় ২২৮ জন। রামু উপজেলার রামু মেরংলোয়া রহমানিয়া ইসলামিয়া দাখিল মাদরাসায় ৫৫৮ জন এবং গর্জনিয়া ফয়জুল উলুম আলিম মাদরাসায় ২৫২ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। উখিয়া উপজেলায় উখিয়া রাজাপালং এম, ইউ ফাজিল মাদরাসায় ৬২৫ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM