শনিবার, ১৮ মে ২০২৪, ০৭:৩৭ অপরাহ্ন

এক সন্তান নীতি থেকে সরে এল চীন

এক সন্তান নীতি থেকে সরে এল চীন

অনলাইন বিজ্ঞাপন

আন্তর্জাতিক ডেক্স॥

চীনে যে কোনও পুরনো সিদ্ধান্ত থেকে সরে আসতে সময় লাগে কমিউনিস্টদের। এরাজ্যেও সেই জিনিস দেখা গেছে। এবার প্রায় ৩৬ বছর পর একসন্তান নীতি থেকে সরে আসছে চীন সরকার। কারণ গত তিন দশেকরও বেশি সময় ধরে যে নীতি দেশে চলেছে তাতে দেশে প্রায় ৭০ শতাংশের বয়স ষাট বছরের বেশি। এই খবর দিয়েছে জিনহুয়া।

গত কয়েক দশক ধরেই চিনা নীতি নির্ধারকরা বলে আসছিলেন, এক সন্তান নেওয়া ছাড়া দেশের অর্থনীতিকে টেনে তোলার কোনও রাস্তা নেই। এখন এমন পরিস্থিতি দাঁড়িয়েছে যে দেশে কাজ করার মতো সমর্থ লোকের সংখ্যা লক্ষ্যনীয় ভাবে কমে গেছে।ফলে পুরনো নীতি থেকে সরে আসতেই হচ্ছে বেজিংকে।গত ২০১৪ সালে দুই সন্তান নেওয়ার অনুমতি দেওয়া হয় তবে তা শর্তস্বাপেক্ষে। দেখা যায় দুই সন্তান নেওয়ার জন্য হাজার হাজার মানুষ আবেদন করেছেন। তাতেই টনক নড়ে সরকারের। সম্প্রতি কমিউনিস্ট পাটির প্লেনামে ঠিক হয়েছে, দেশের আর্থিক অবস্থা এখন অনেকটাই ভালো তাই প্ররিবার পিছু দুটি করে সন্তান নেওয়া যেতেই পারে।একটি হিসেবে দেখা যাচ্ছে চিনের ওই এক সন্তান নীতি গত ৩৬ বছরে চিন ৬০ কোটি জনসংখ্যা কমিয়েছে।

দেশের অর্থনীতিতে নতুন গতি দিতেই এই সিদ্ধান্ত কয়েক বছর ধরেই বলা হচ্ছিল এক সন্তানের ফলেই দেশের অর্থনীতিতে সুস্থিতি আসবে কিন্তু ওই নীতি মেনে এখন দেখা যাচ্ছে গোটা দেশটাই বুড়ো হয়ে গেছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM