বৃহস্পতিবার, ২৫ Jul ২০২৪, ০৯:১০ অপরাহ্ন

করোনায় চার মাসে ৭৫ লাখ ওমরাহ হজ্ব পালন করেছে

করোনায় চার মাসে ৭৫ লাখ ওমরাহ হজ্ব পালন করেছে

অনলাইন বিজ্ঞাপন

করোনা মহামারিকালে গত চার মাসে প্রায় ৭৫ লাখ লোক মসজিদুল হারামে ওমরাহ ও নামাজ আদায় করেছেন। মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদ পরিচালনা পরিষদ এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।

বিবৃতিতে বলা হয়, করোনাকালে ৪ অক্টোবর থেকে পর্যায়ক্রমে ওমরাহ চালুর পর বিগত চার মাসে প্রায় ১৯ লাখ ৩৪ হাজার লোক ওমরাহ পালন করেছেন এবং ৫৪ লাখ ৮০ হাজার মুসল্লি মসজিদুল হারামে নামাজ আদায় করেছেন। এর আগে গত ৪ জানুয়ারি থেকে করোনা মহামারির প্রাদুর্ভাবে ওমরাহ আদায় স্থগিত করা হয়।

মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদের পরিচালনা পরিষদের সাধারণ সম্পাদক উসামা আল হুজাইলি বলেন, ওমরাহ পালনকারীদের জন্য নিরাপদ ও স্বাস্থ্যসম্মত পরিবেশ তৈরিতে কর্তৃপক্ষ সব ধরনের প্রচেষ্টা করেছে। স্বাস্থ্যবিধি পালন করে ধাপে ধাপে ওমরাহ পালনে সব পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

এ সময় পবিত্র কাবার একেবারে কাছে বৃদ্ধ ও বিশেষ চাহিদা সম্পন্ন লোকদের জন্য রেখা টেনে ১৫৫ মিটার দীর্ঘ কয়েকটি সাড়ি তৈরি করা হয়। মাত্র ১০ থেকে ১৫ মিনিটে প্রায় ৪৫ টি হুইল চেয়ার পবিত্র কাবা প্রদক্ষিণ করতে পারবে। পবিত্র কাবার পাশে ১৪৫ মিটার দীর্ঘ আরেকটি সাড়ি তৈরি করা হয়। হুইল চেয়ার পায়নি এমন প্রায় ৫০ জন লোক কাবা প্রদক্ষিণ করতে পারে।

সূত্র : আরব নিউজ, কালেরকণ্ঠ


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM