বুধবার, ২৪ Jul ২০২৪, ০৭:৩৮ অপরাহ্ন

‘নির্বাচনের খবর জানেন না সমিতির কেউ’ !

‘নির্বাচনের খবর জানেন না সমিতির কেউ’ !

অনলাইন বিজ্ঞাপন

কক্সবাজারের সদর উপজেলার পশ্চিম গোমাতলী ভূমিহীন কৃষি সমবায় সমিতি লি: এর নির্বাচন হয়েছে গেল বছরের ৩১ ডিসেম্বর। কিন্তু কারা, কখন, কোথায়, কিভাবে নির্বাচন সম্পন্ন করেছেন তা জানেন না স্বয়ং নির্বাচন পরিচালনা কমিটির দায়িত্ব পালন করা দুই সদস্য। তারা এ নির্বাচনকে হাস্যকর বলে মন্তব্য করেছেন। একই সাথে এটি সমিতির বিরুদ্ধে গভীর ষড়যন্ত্র বলেও মনে করেন তারা।

সমিতির সদস্যরা নির্বাচনকে প্রহসন দাবি করে গঠিত কমিটি বিলুপ্ত করে সমবায় আইন অনুযায়ি পুন:রায় নির্বাচন করতে জেলা সমবায় অফিসার বরাবরে লিখিত অভিযোগ দিয়েছেন।

অভিযোগ পাওয়া কথা স্বীকার করেছেন জেলা সমবায় অফিসার।

সমিতির সদস্যরা জানিয়েছেন, ক্ষমতা লোভী একটি পক্ষ সমিতির দায়িত্ব কুক্ষিগত করতে ২০০১ সাল থেকে ষড়যন্ত্র করেছে। সে সময়ের পর থেকে আর সমিতির নির্বাচন অনুষ্ঠিত হয়নি। তবে কাগজে কলমে নির্বাচন দেখানো হয়েছে। আগামী ২০২১ সালে সমিতির নির্বাচনকে সামনে রেখে গেল বছরের ৩০ নভেম্বর সমিতির সমবায় সমিতি আইন/০১ (সংশোধিত ০২ ও ২০১৩ ) এবং ২০১৪ এর আলোকে নির্বাচন সম্পন্ন করার জন্য উপজেলা সবমায় অফিসারকে লিখিত আবেদন জানান সমিতির সদস্যরা।

আবেদনে তারা উল্লেখ করেন, ২০০১ সালে ক্ষমতালোভী সমিতির কিছু সদস্য অতি গোপনে নির্বাচন করেছিল। এরপরে আর কোন নির্বাচন করেনি দায়িত্বশীলরা। যেনতেন মতো করে তাদের ইচ্ছার প্রতিফলন ঘটাতো তারা। সর্বশেষ ২০১৮ সালেও এ গ্রুপটি আগের মতোই গোপনে নির্বাচন করে দায়িত্ব নেন বর্তমান কমিটির সভাপতি/সাধারণ সম্পাদক। তারা দায়িত্ব পালন করাকালিন সময়ে সমিতির সম্পদকে নিজের সম্পদ মনে করে ব্যয় করেছেন। কিন্তু কোন প্রকার সভা কিংবা বর্ধিত সভার আয়োজন করেননি। এ অবস্থায় ক্ষমতা লোভী এই চক্রটি আগামি ২০২১ সালের নির্বাচন গোপনে শেষ করার ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে।

তাদের আবেদনের পরও জেলা সমবায় অফিসার কার্যকর কোন ব্যবস্থা গ্রহণ করেন নি। এতে বাধ্য হয়ে গেল বছরের ৬ ডিসেম্বর উপজেলা সমবায় অফিসারকে আরো একটি আবেদন দেন সমিতির সদস্যরা। আবেদনে তারা সমিতির আসন্ন নির্বাচন অবাধ, নিরপেক্ষ, সুষ্ঠু ও সদস্যদের অংশ গ্রহণমূলক করতে একটি ‘অন্তবর্তী ব্যবস্থাপনা কমিটি’ নিয়োগ দেয়ার দাবি জানান।

আবেদনে তারা বলেন, সমবায় সমিতির বিধিমালা ২০০৪ এর ১৪(৩) বিধি মতে বিশেষ সভা/নির্বাচন অনুষ্ঠিানের ৬০ দিন পূর্বে নির্বাচনী বিজ্ঞপ্তি, খসড়া ভোটার তালিকাসহ সমিতির সকল সদস্য ও সংশ্লিষ্ট দপ্তরে প্রেরণ করতে হয়। কিন্তু বর্তমান কমিটি তা করেন নি। এ অবস্থায় একটি অন্তবর্তীকালিন একটি ব্যবস্থাপনা কমিটি গঠনের প্রয়োজন। তাদের আবেদনে ৩ সদস্যের বিশিষ্ট অন্তবর্তীকালিন কমিটিরও প্রস্তাবও রাখা হয়। অথচ এর কোন কিছুই তোয়াক্ষা না করে গেল বছরের ১০ অক্টোবর বিশেষ সাধারণ সভা/ব্যবস্থাপনা কমিটির নির্বাচন-২০২০ আলোচনা সভা দেখিয়ে একটি নির্বাচন পরিচালনা কমিটি গঠন করা হয়। কমিটির সভাপতি করা হয় দানু মিয়াকে (সাধারণ সম্পাদক ছৈয়দ আকবরের ভাই)। এছাড়া সদস্য করা হয় মো: হোছন এবং নুরুল কবিরকে।

এ বিষয়ে যোগাযোগ করা হলে সমিতির সদস্যদরা জানান, ২০২০ সালের ৩১ ডিসেম্বর পশ্চিম গোমাতলী ভূমিহীন কৃষি সমবায় সমিতি লি: এর কার্যালয়ে বা অন্য কোথাও সমিতির নির্বাচন অনুষ্ঠিত হয়নি। কাগজে কলমে নির্বাচন পরিচালনা কমিটি করা হলেও বাস্তবে এর কোন অস্থিত্ব নেই। বিষয়টি আরো নিশ্চিত করেছেন নির্বাচন পরিচালনা কমিটির নামে গঠিত কমিটির দুই সদস্য।

তারা বলেন, নির্বাচন পরিচালনা নামে কোন কমিটির বিষয়ে তারা অবগত নন। মূলত সমিতির সদস্যদের ধোকা দেয়ার জন্য নির্বাচনের নামে প্রতারণা করেছে সংশ্লিষ্টরা।

নির্বাচন পরিচালনা কমিটির অপর সদস্য মো: হোসন জানান, নির্বাচন হয়েছে কিনাও জানি না। আমাকে কমিশনের সদস্য করেছে সেটিও জানি না। আমি কোন স্বাক্ষর করিনি। তারা আমার স্বাক্ষর জালিয়াতি করেছে।

নির্বাচন পরিচালনা কমিটির সদস্য নুরুল কবির বলেন, তারা আমার কাছ থেকে একটি কাগজে স্বাক্ষর নিয়েছিল। এরপরে কি হয়েছে আমি জানি না। ভোট হয়নি বলেও জানান তিনি।

তবে সমিতির নির্বাচন অনুষ্ঠিত হয়েছে দাবি করেছেন নির্বাচন পরিচালনা কমিটির সভাপতি দানু মিয়া।

সমিতির সাধারণ সম্পাদকের নামে টাকা আত্মসাতের অভিযোগ থাকার পরও কেন তাকে সাধারণ সম্পাদক নির্বাচিত করেছেন এমন প্রশ্নের জবাবে তিনি কোন সুদোত্তর দিতে পারেন নি।

জানতে চাইলে উপজেলা সমবায় অফিসার রমিজ উদ্দিন জানান, পশ্চিম গোমাতলী ভূমিহীন কৃষি সমবায় সমিতি লি: এর নির্বাচনসহ বিভিন্ন অভিযোগ জেলা সমবায় অফিসের কাছে জমা হয়েছে বলে শোনেছি। ইতিমধ্যে একটি অভিযোগের তদন্তও শুরু হয়েছে। জেলা নির্বাচন অফিসারের নির্দেশ মতে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।

জেলা সমবায় অফিসার জহির আব্বাস বলেন, সমিতির কিছু সদস্যদের লিখিত অভিযোগ পেয়েছি। বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM