মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০১:০৪ পূর্বাহ্ন

রাজধানীতে পাতাল রেল নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর

রাজধানীতে পাতাল রেল নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর

অনলাইন বিজ্ঞাপন

আলোকিত কক্সবাজার ডেক্স

যানজট নিরসনে ঢাকায় মেট্রোরেল প্রকল্প বাস্তবায়নের পাশাপাশি পাতাল রেল প্রকল্প গ্রহণের  নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন। সভায় অংশ নেওয়া একটি দায়িত্বশীল সূত্রে এ তথ্য জানা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই সূত্রে জানা গেছে, একনেক সভায় প্রধানমন্ত্রী বলেন যানজট নিরসনে  ঢাকায় মেট্রোরেলের পাশাপাশি পাতাল রেল প্রকল্প গ্রহণ করতে হবে।সেই জন্য সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।’

একনেক সভা সূত্র জানায়, প্রকল্প গ্রহণের জন্য শেখ হাসিনা পরিকল্পনা কমিশনকে নির্দেশনা দিয়েছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী খুব শিগগিরই সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে দিয়ে একটি সমীক্ষা চালাবে বলে জানায় পরিকল্পনা কমিশন।

একনেক বৈঠক সূত্র জানায়, ঢাকা শহরে যানজট নিরসনের জন্য পাতাল রেল নির্মাণের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। তবে এর পিছনে একটি হাস্যরস আছে যেটি একনেক সভায় উপস্থাপন করা হয়।

বিশ্বব্যাংকের  সিনিয়র ভাইস প্রেসিডেন্ট (পরিচালন) কাইল পিটারস দুই দিনের এক সফরে গতকাল মঙ্গলবার ঢাকা এসেছেন। বুধবার পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে সরকারি অফিস যমুনায় বৈঠকে মিলিত হন বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট।

বিশ্বব্যাংকের আগারগাঁওয়ে অবস্থিত অফিস থেকে যমুনায় বৈঠক করতে আসেন  বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট। আগারগাঁও থেকে যমুনায় যেতে কয়েক ঘন্টা সময় লাগে শুধু যানজটের কারণে।

এর পরে পরিকল্পনা মন্ত্রীকে বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট প্রশ্ন রেখে বলেন, আমরা যেখানে (যমুনা) বৈঠক করছি এটা ঢাকার কোথায়? ঢাকা থেকে কি অনেক দূরে?

পিটারের কথার জবাবে পরিকল্পনা মন্ত্রী বলেন, যমনা ঢাকার বাইরে নয় এটি ঢাকার প্রাণ কেন্দ্রে। আগারগাঁও ও যমুনা ‍দুটি স্থানই ঢাকার প্রাণ কেন্দ্রে।’

এর পরে কাইল পিটারস আবারও বলেন, আমি তো জানি বিশ্বব্যাংকের আগারগাঁও অফিস ঢাকার প্রাণকেন্দ্রে। তাহলে রাজধানীর এক প্রাণকেন্দ্র থেকে অপর প্রাণকেন্দ্রে আসতে কেন কয়েক ঘণ্টা লাগলো?

এর পরে পিটার কাইল বলেন, ঢাকার যানজট দূর করতে হলে শুধু মেট্রোরেল দিয়ে হবে না পাতালরেলও চালু করতে হবে।’

এর পরে পরিকল্পনা মন্ত্রী কাইলকে বলেন, আপনি যদি অর্থায়নে নিশ্চয়তা দিতে পারেন তবে ঢাকায় পাতালরেল প্রকল্প হাতে নিতে পারি!

পরিকল্পনা মন্ত্রীর কথার উত্তরে কাইল বলেন, হোয়াই নট! ওয়ার্ল্ড ব্যাংক উইল বি সাপোর্ট দিজ প্রজেক্ট!

একনেক সভায় গল্পটি শোনার পরে প্রকল্প তৈরির জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে এ ব্যাপারে পদক্ষেপ নিতে নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

বিষয়টি নিয়ে বৃহস্পতিবার শেরে বাংলা নগর মন্ত্রীর নিজ অফিসে বাংলানিউজের সঙ্গে বিস্তারিত আলাপ-আলোচনা হয়।

ঢাকায় পাতাল রেল প্রকল্প প্রসঙ্গে পরিকল্পনা মন্ত্রী বলেন, ঢাকার যানজট নিরসনে মেট্রোরেলের পাশাপাশি পাতাল রেল প্রকল্প হাতে নিতে হবে।পদ্মাসেতু প্রকল্পের মতো এটিও একটি স্বপ্নের প্রকল্প হবে। এই বিষয়ে বিশ্বব্যাংক আমাদের অর্থায়ন করবে। পাতালরেল প্রকল্প গ্রহণের আগে স্টাডিসহ সংশ্লিষ্ট কাজ করার জন্য একনেক সভায় প্রধানমন্ত্রী আমাদের নির্দেশনা দিয়েছেন। সেই মোতাবেক আমরা ভারতের সহায়তা নেব। কারণ কোলকাতায় পাতাল রেল আছে। কোলকাতার সঙ্গে আমাদের ঢাকার মাটির অনেক মিল রয়েছে। ঢাকা শহরে মেট্রোরেলের পাশাপাশি পাতাল রেল হবে এটা দেশের মানুষের জন্য ভালো একটি সংবাদ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM