বৃহস্পতিবার, ২৫ Jul ২০২৪, ১১:০৪ অপরাহ্ন

ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক হলেন কিম

ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক হলেন কিম

অনলাইন বিজ্ঞাপন

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন দেশটির ক্ষমতাসীন দল ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। গতকাল রবিবার দলের অষ্টম কংগ্রেসে এ পদে তাকে নির্বাচিত করা হয়। এ পদ পাওয়ার মাধ্যমে দলে তার ক্ষমতা আরো বাড়বে বলে মনে করছেন বিশ্লেষকরা। কারণ উত্তর কোরিয়ায় এই পদটিকে আনুষ্ঠানিকভাবে ‘বিপ্লবের সর্বাধিনায়ক এবং নেতৃত্ব ও একতার কেন্দ্র’ হিসেবে বিবেচনা করা হয়।

কিম জং উন সর্বসম্মতিক্রমে দলের সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। এর মাধ্যমে আগামী পাঁচ বছরের জন্য দেশের কূটনৈতিক, সামরিক ও অর্থনৈতিক নীতি নির্ধারণের দায়িত্ব কিমের। তার বাবা কিম জং ইলও দলের আজীবন সাধারণ সম্পাদক ছিলেন। তার দাদা কিম্ ইল সুং ছিলেন আজীবন প্রেসিডেন্ট।

রবিবার দলের সেন্ট্রাল কমিটিতে নির্বাচনের মধ্য দিয়ে এই মনোনয়ন সম্পন্ন হয়। প্রার্থী অবশ্য কিম জং উন একাই ছিলেন। উত্তর কোরিয়ায় এখন অর্থনৈতিক সমস্যা চলছে। করোনার কারণে প্রায় অচল হয়ে পড়েছে দেশটির অর্থনীতি। এই ক্রান্তিকালেই নিজের দলের মধ্যে সর্বোচ্চ ক্ষমতাধারী হিসেবে আত্মপ্রক্শা করলেন তিনি। রবিবার পাঁচ বছর পর অনুষ্ঠিত ছয়দিন ধরে চলে সম্মেলন শেষে এ ঘোষণা দেওয়া হয়।

কিম জং উন অবশ্য এমনিতেই দল ও দেশের সর্বসর্বা। ২০১৬ সালে তিনি দলের চেয়ারম্যান পদে অভিষিক্ত হন। তার বর্তমান নিয়োগটা অনেকটাই প্রতীকী। তার বাবা কিম জং ইলও দলের জেনারেল সেক্রেটারি হিসেবে সর্বময় ক্ষমতাধারী ছিলেন। ২০১৬ সালের আগে কিম জং উন ‘ফার্স্ট সেক্রেটারি’ ছিলেন।

সূত্র: আলজাজিরা।/কালেরকণ্ঠ


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM