বাংলাদেশ, , রোববার, ২৭ নভেম্বর ২০২২

নতুন পথ খুঁজছে শরণার্থীরা

আলোকিত কক্সবাজার ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০১৫-০৯-১৯ ১২:২৬:১৭  

আলোকিত কক্সবাজার ডেক্স:

1442645313স্লোভেনিয়া ও হাঙ্গেরির কঠোর অবস্থান স্বত্ত্বেও শরণার্থীরা উত্তরের ইউরোপিয়ান দেশগুলোর দিকে যাত্রা অব্যাহত রেখেছে। এদিকে হাঙ্গেরি শরণার্থীদের নাম নিবন্ধন না করে সীমান্তের ওপারে পাঠানোয় ক্রোয়েশিয়ার বিরুদ্ধে আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগ তুলেছে।

গতকাল শুক্রবার রাতে স্লোভেনিয়ান পুলিশ পিপার স্প্রে (মরিচের গুড়া) করে ক্রোয়েশিয়া সীমান্তের দিকে যাত্রা করা শরণার্থীদের দিকে। শরণার্থী আর আসতে দেওয়া হবে কী হবে না এই নিয়ে ইউরোপিয়ান ইউনিয়নের নেতৃবৃন্দ দ্বিধাদ্বন্দের মধ্যে রয়েছে।

আগামী সপ্তাহে এই বিষয়ে জরুরি বৈঠক হওয়ার কথা রয়েছে। এত বাধার মুখেও হাজার হাজার শরণার্থী বলকান দেশগুলো পাড়ি দিয়ে উত্তর ইউরোপের জার্মানি সহ অন্যান্য দেশগুলোতে যাওয়ার চেষ্টা করছে। শরণার্থীদের একটি বড় অংশ তুরস্কের এদ্রিন শহরে আটকে আছে।
এই শরণার্থীরা তুরস্ক সীমান্ত পাড়ি দিয়ে গ্রিসে ঢুকতে অপেক্ষা করছে। শরণার্থীদের উপর কড়াকড়ি আরোপ হওয়ায় রাস্তা দিয়ে শস্য মাঠের মধ্যে দিয়ে যাওয়ার চেষ্টা করছে। সংশয় ও সংঘর্ষের একটি দিনে গতকাল শুক্রবার আশ্রয় প্রার্থী মানুষরা দেখেছে একটির পর একটি সীমান্ত তাদের জন্য বন্ধ হয়ে যাচ্ছে।

হাঙ্গেরি সীমান্ত আগেই বন্ধ করেছে, এখন ক্রোয়েশিয়া ও সার্বিয়াও সীমান্ত বন্ধ করে দিয়েছে। দেশগুলোর নেতৃত্বগুলো এখনও নিশ্চিত নয় কিভাবে এই সংকট মোকাবেলা করবে। বিবিসি


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
                                       
ফেইসবুকে আমরা