শনিবার, ১৮ মে ২০২৪, ০৮:২০ অপরাহ্ন

জীবনসঙ্গী বন্ধুদের প্রতি বেশি মনোযোগী? জেনে নিন করণীয়

জীবনসঙ্গী বন্ধুদের প্রতি বেশি মনোযোগী? জেনে নিন করণীয়

অনলাইন বিজ্ঞাপন

আলোকিত কক্সবাজার ডেক্স॥

জীবনসঙ্গী হিসেবে বন্ধুবৎসল ও আমুদে ব্যক্তিকেই সবার পছন্দ। কিন্তু এ জীবনসঙ্গী যখন বন্ধুদের প্রতি অতিরিক্ত মনোযোগী হয় এবং পরিবারকে রাখে বঞ্চিত তখন তা অনেকের জন্যই যথেষ্ট উদ্বেগের হয়ে দাঁড়ায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।
জীবনসঙ্গী যদি বন্ধুদের প্রতি অতিরিক্ত মনোযোগী হয়ে পড়ে তাহলে তা পরিবারের জন্য অসনী সংকেত ডেকে আনতে পারে। বন্ধুদের জন্য সীমিত সময় দেওয়ায় অনেকেই কোনো আপত্তি করেন না। কিন্তু তা যখন বাড়াবাড়ি পর্যায়ে যায় তখন তা জীবনসঙ্গীর জন্য বিড়ম্বনা সৃষ্টি করতে পারে। এক্ষেত্রে যেভাবে সমস্যার সমাধান করতে হবে-
১. বিপদ সংকেত জেনে রাখুন
নিজের জীবনসঙ্গীর যদি বন্ধুদের প্রতি অতিরিক্ত মনোযোগী হওয়ার আশঙ্কা থাকে তাহলে আগেভাগেই বিপদ সংকেতগুলো জেনে রাখুন। আপনার জীবনসঙ্গী যদি বন্ধুদের দিকে মনোযোগী হতে থাকে তাহলে আগেভাগেই সতর্ক হয়ে যান। এক্ষেত্রে ঠাণ্ডা মাথায় আলোচনার বিকল্প নেই। জীবনসঙ্গীকে নিরিবিলি পরিবেশে বিষয়টি বুঝিয়ে বলাই বুদ্ধিমানের কাজে। চিৎকার-চেঁচামেচির তুলনায় এ পদ্ধতি ভালোভাবে কার্যকর হবে।
২. পারস্পরিক সম্মান ও আস্থা
পারস্পরিক আস্থা ও বিশ্বাস ছাড়া সম্পর্কের ভিত্তি থাকে না। তাই জীবনসঙ্গীদের মাঝে একে অন্যকে পারস্পরিক বিশ্বাস ও আস্থার দৃষ্টিতে দেখা প্রয়োজন। এক্ষেত্রে আপনার জীবনসঙ্গীকে বন্ধুদের সামনে যেমন অনাস্থা প্রকাশ করা যাবে না তেমন অন্য পরিস্থিতিতেও অনাস্থা প্রকাশ করা যাবে না। এক্ষেত্রে আপনার মুড যেমনই থাক না কেন, ভুলে গেলে চলবে না আপনার জীবনসঙ্গী একজন সামাজিক মানুষ। এখানে বহু বিষয় জড়িত রয়েছে, যা মাথায় রাখতে হবে। অন্যথায় হিতে বিপরীত হতে পারে।
৩. বিষয়টি অনুধাবন করুন
সামাজিকতার মাঝে নির্মল আনন্দ রয়েছে, যা বন্ধুত্বের কারণেও ঘটে। আর এক্ষেত্রে বিষয়টি বুঝতে পারবেন যখন আপনার প্রিয় বন্ধুদের আগমন ঘটবে। একই বিষয় প্রযোজ্য আপনার জীবনসঙ্গীর ক্ষেত্রেও। এক্ষেত্রে বন্ধুদের সঙ্গে সময় দেওয়ার পাশাপাশি পারিবারিক কাজেও সময় দেওয়াটা নিশ্চিত করার গুরুত্ব রয়েছে। উভয় বিষয়ের গুরুত্ব অনুধাবন করে আলোচনার মাধ্যমে একটি সীমারেখা ঠিক করে নেওয়া যেতে পারে। এ সীমারেখা উভয়েরই মেনে চলতে হবে। আর এক্ষেত্রে তার একটি নির্দিষ্ট সময় এবং আপনার একটি নির্দিষ্ট সময় নির্ধারণ করে নিন। পাশাপাশি আপনার সঙ্গীর বন্ধুদের সাদরে গ্রহণ করতে শুরু করলে তা আপনাকে নির্মল আনন্দ দিতে পারবে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM