মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১২:৫১ পূর্বাহ্ন

নান আনুষ্টানিকতায় শেষ হলো হিন্দু ধর্মালম্বিদের দূর্গা পুঁজা : সৈকতে সম্প্রীতির বন্ধন

নান আনুষ্টানিকতায় শেষ হলো হিন্দু ধর্মালম্বিদের দূর্গা পুঁজা : সৈকতে সম্প্রীতির বন্ধন

অনলাইন বিজ্ঞাপন

সাইফুর রহমান॥

নান আনুষ্টানিকতায় শেষ হলো হিন্দু ধর্মালম্বিদের দূর্গা পুঁজা| আজ বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজারের লাবণী পয়েন্টে বালিয়াড়িতে সকল ধর্মের মানুষের মিলন মেলায় পরিণত হয়েছে। যেখানে সনাতন ধর্মের পূঁজারী ছাড়াও ছিল দেশী-বিদেশী লক্ষ লক্ষ পর্যটক। অনুষ্টানে আসা সকল ধর্ম বর্ণ মানুষের মাঝে ছিল আনন্দ-উল্লাসের ভরপুর। এখানে পুজার্থী ছাড়া ও দর্শণার্র্থী ছিল বেশি। প্রমাণ হয়েছে সাম্প্রদায়ীক সম্প্রীতির এক মিলন মেলা।
যে কোন কমতি ছিল না। সৈকতের বালিয়াড়িতে সনাতন ধর্মের মানুষের পূঁজারীতে বিজয়ের অশ্রু রেখে দুর্গতিনাশিনী দেবী দুর্গা কৈলাসে স্বামীগৃহে ফিরে গেলেন।

সনাতন ধর্মের বিশ্বাস অনুযায়ী, মহালয়ার দিন ‘কন্যারূপে’ ধরায় আসেন দুর্গা; বিসর্জনের মধ্য দিয়ে তাকে এক বছরের জন্য বিদায় জানানো হয়। তার এ ‘আগমন ও প্রস্থান’ তেমন কোন শুভ বার্তা বয়ে আনেনি। তাদের পঞ্জিকা অনুযায়ী দেবী দুর্গা এবার ঘোড়ায় চড়ে এসেছিলেন। আর এমন আগমনের ফল হলো পৃথিবীতে প্রাকৃতিক বিপর্যয়, রোগ, শোক ও হানাহানি। ফিরে গেলেন দোলায় চড়ে। আর দোলায় চেপে তার বিদায়ের অর্থ হলো মড়ক।

আর যে বার্তা দেবী বয়ে আনুন না কেন প্রতিবারের মতোই কক্সবাজার সৈকতের উনমুক্ত মঞ্চে বসে সম্প্রীতি সমাবেশের মধ্যদিয়ে শারদীয় দূর্গার বিসর্জন দেয়া হয়েছে।

কক্সবাজার ও পাশের জেলা বান্দারবান থেকে বিকেল ৩ টার পর থেকে বড় ট্রাকে করে ঢাক ঢোল পিটিয়ে বাধ্য যন্ত্র বাজিয়ে প্রতিমা গুলো আসতে থাকে সৈকতে। এসব প্রতিমা বহনকারী ট্রাকের সাথে ছিল হাজারো ভক্ত। সৈকতেরে উনমোক্ত মঞ্চে সম্প্রীতি সমাবেশে প্রধান অতিথি ছিলেন, সড়ক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

এতে বক্তব্য রাখেন, স্থানীয় সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, মহিলা সংসদ সদস্য খোরশেদ আরা হক, জেলা প্রশাসক মো. আলী হোসেন, পুলিশ সুপার শ্যামল কুমার নাথ, জেলা পুজা উদযাপন পরিষদের সভাপতি এড. রনজিত দাশ, সম্পাদক বাবুল শর্মা।

সম্প্রতি সমাবেশ শেষে শুর হয় বির্সজন। জেলা পুজা উদযাপন পরিষদের সভাপতি এড. রনজিত দাশ জানান, এবারে কক্সবাজারে ১২০ টি প্রতিমা বির্সজন দেয়া হয়।

আর সৈকত ও আশ পাশের এলাকায় কঠোর নিরাপত্তা ছিল।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM