মঙ্গলবার, ১৮ Jun ২০২৪, ০৬:২৮ অপরাহ্ন

“তামিম-লিটনের জুটি বিশ্ব ক্রিকেটে তৃতীয়”

“তামিম-লিটনের জুটি বিশ্ব ক্রিকেটে তৃতীয়”

অনলাইন বিজ্ঞাপন

ডেস্ক নিউজ:

ওয়ানডে ক্রিকেটে ইতিহাসে যেকোন উইকেট জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ড গড়লেন দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাস। আজ সিলেট আর্ন্তজাতিক ক্রিকেট স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে উদ্বোধনী জুটিতে ২৪৫ বলে ২৯২ রান করেন দুজন। এর মধ্যে তামিম করেন ১০৪ বলে ১১০ রান। আর লিটন করেন ১৪৩ বলে ১৭৬ রান। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে এই ওপেনিং জুটি বিশ্বে তৃতীয় স্থানে আছে।

উদ্বোধনী জুটিতে তামিম-লিটনের রেকর্ডে ভেঙ্গে গেল সাকিব আল হাসান-মাহমুদুল্লাহ রিয়াদের রেকর্ডটি। তামিম-লিটনের আগে বাংলাদেশের পক্ষে যেকোন উইকেট জুটিতে সর্বোচ্চ রানের জুটিটি এতোদিন দখলে রেখেছিলেন সাকিব-মাহমুদুল্লাহ। ২০১৭ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে গ্রুপ পর্বের ম্যাচে কার্ডিফে পঞ্চম উইকেটে ২২৪ রান করেছিলেন সাকিব-মাহমুদউল্লাহ। সাকিব-মাহমুদুল্লাহর ২২৪ রানের সুবাদে  ম্যাচে নিউজিল্যান্ডকে হারিয়ে সেমিফাইনালে উঠে বাংলাদেশ। সাকিব ১১৪ ও মাহমুদুল্লাহ অপরাজিত ১০২ রান করেন।

আজ তামিম-লিটনের ব্যাটিং তান্ডবে ভেঙ্গে গেল শাহরিয়ার হোসেন ও মেহরাব হোসেনের ২১ বছর আগের রেকর্ড। ১৯৯৯ সালে ঢাকায় জিম্বাবুয়ের বিপক্ষে উদ্বোধনী জুটিতে ১৭০ রান করেছিলেন শাহরিয়ার ও মেহরাব। ৩৫ দশমিক ৪ ওভার পর্যন্ত ব্যাট করেছিলেন তারা। শাহরিয়ার ৬৮ রানে থামলেও ১০১ রানে আউট হন মেহরাব। মেহরাবের ইনিংসটিই ছিলো ওয়ানডেতে বাংলাদেশের প্রথম সেঞ্চুরি।

তামিম-লিটনের আজকের ২৯২ রানের জুটিটি যেকোনো উইকেট বিচারে বিশ্ব মঞ্চে ষষ্ঠস্থানে। আর উদ্বোধনী জুটির হিসেবে তৃতীয়স্থানে। প্রথম স্থানে আছেন উইন্ডিজের দুই বিধ্বংসী ওপেনার শাই হোপ আর জন ক্যাম্পবেল। ডাবলিনে গত বছরের মে মাসে আয়ারল্যান্ডের বিপক্ষে তারা করেছিলেন ৩৬৫ রানের ওপেনিং জুটি। দ্বিতীয় স্থানে আছে পাকিস্তানের ইমাম উল হক আর ফখর জামানের ৩০৪ রান। ২০১৮ সালের জুলাইয়ে বুলাওয়েতে স্বাগতিক জিম্বাবুয়ের বিপক্ষে এই রান করেন তারা। সূত্র-কালেরকণ্ঠ


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM