বাংলাদেশ, , শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩

রামুতে মহাসড়কে সরকারি জমি দখল করে অবৈস্থাপনা নির্মাণ

আলোকিত কক্সবাজার ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০১৫-১০-১৪ ২১:০৫:৫২  

মো: কামাল

কক্সবাজারের রামুতে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পার্শ্ববর্তী সরকারি জমি দখল করে স্থাপনা নির্মাণ করা হয়েছে। গত কয়েকদিন ধরে রাতে আঁধারে স্থানীয় একটি প্রভাবশালী চক্র এ স্থাপনা নির্মাণ করা হয়েছে। সরকারি জমি জবর-দখলের এ ঘটনায় সর্বত্র চাঞ্চল্য বিরাজ করছে।
এদিকে বিষয়টি জানার পর গতকাল বুধবার (১৪ অক্টোবর) দুপুরে রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. মাহবুবল করিম, সড়ক ও জনপদ বিভাগ কক্সবাজার (সওজ) এবং বাংলাদেশ বন শিল্প উন্নয়ন কর্পোরেশন পরিচালিত রামু রাবার বাগান এর কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন। এসময় তারা জবর-দখলকারিদের স্থাপনাটি ভেঙ্গে সরকারি জমি জবর-দখলমুক্ত করার নির্দেশ দেন।
জানা গেছে, রামু উপজেলার জোয়ারিয়ানালা ইউনিয়নের চা বাগান এলাকায় বাংলাদেশ বন শিল্প উন্নয়ন কর্পোরেশন পরিচালিত রামু রাবার বাগানের সামনে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পাশের বেশ কিছু জমি কালো প্লাষ্টিক দিয়ে ঘিরে রাখে। ঘিরে রাখা সেই জমিতে মঙ্গলবার সকালে নতুন টিনের তৈরী একটি বাড়ি দেখতে পান স্থানীয় লোকজন।
নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় একাধিক বাসিন্দা জানান, জোয়ারিয়ানালা ইউনিয়নের উত্তর মিঠাছড়ি এলাকার সুলতান আহমদের ছেলে রমিজ আহমদের নেতৃত্বে একটি চক্র সম্প্রতি সরকারি জমি দখল করে এ ঘরটি নির্মাণ করেছেন। জবর-দখলকারিদের মধ্যে রমজান, আবদুল আজিজ, আবদু সালাম সহ একটি সংঘবদ্ধ চক্র জড়িত রয়েছে। এভাবে চলতে থাকলে ভবিষ্যতে সওজ ও রাবার বাগানের বিপুল জমি জবর-দখলকারিদের কবলে পড়তে পারে।
রাবার বাগানের মাঠ তত্ত্বাবধায়ক আবুল হুদা জানান, মঙ্গলবার রাবার বাগানের কর্মকর্তারা বিষয়টি সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমলকে অবহিত করেছেন। এসময় সাংসদ কমল তাদের জমিটি শীঘ্রই দখলমুক্ত করার আশ্বাস দিয়েছেন।
এ ব্যাপারে অভিযুক্তদের সাথে যোগাযোগ এর চেষ্টা করেও কাউকে পাওয়া যায়নি। ফলে তাদের বক্তব্য নেয়া সম্ভব হয়নি।
রামু রাবার বাগানের সহকারি ব্যবস্থাপক দিদারুল আলম জানান, রাবার বাগানের আওতাধিন এ জমিটি দখল করে একটি চক্র রাতের আধাঁরে ঘর নির্মাণ করেছে। এ জমির পাশে বাগানের কোয়ার্টারও রয়েছে। তিনি আরো জানান, রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং সড়ক ও জনপদ বিভাগ কক্সবাজার (সওজ) এর কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করে এটি দখলমুক্ত করার উদ্যোগ নিয়েছেন।


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
                                       
ফেইসবুকে আমরা