বাংলাদেশ, , বুধবার, ৩০ নভেম্বর ২০২২

২০১৬ সাল থেকে মাসে সাড়ে ১২ লাখ ওমরা ভিসা ইস্যু হবে

আলোকিত কক্সবাজার ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০১৫-১০-১৩ ১৯:১৩:০১  

আলোকিত কক্সবাজার ডেক্স॥

আগামী বছর থেকে প্রতি মাসে সাড়ে ১২ লাখ লোক ওমরা করার সুযোগ পাবেন বলে সৌদি হজবিষয়ক মন্ত্রী বন্দর আল হাজ্জার (Bandar Al-Hajjar) জানিয়েছেন। খবর সৌদি গেজেট।

মন্ত্রী জানান, আগামী বছরের শুরু থেকেই মাসে সাড়ে ১২ লাখ লোক ওমরা করার সুযোগ পাবেন। বর্তমানে মাত্র চার লাখ লোক এই সুযোগ পেয়ে আসছেন।

মন্ত্রী হাজ্জার বলেন, মক্কা শরিফের বিভিন্ন অবকাঠামোগত উন্নয়নের ফলে হজ ও ওমরা করার সুযোগ অনেক বেড়েছে। তিনি ই-পোর্টাল ব্যবহারের কথাও বলেন। এর ফলে ভিসা ইস্যু করতে কয়েক মিনিটের বেশি লাগবে না।

মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী ২০১৩ সালে মোট ৫০ লাখ ওমরা ভিসা ইস্যু করা হয়েছিল। ২০১৪ এবং ২০১৫ সালে ৬০ লাখ করে ভিসা দেয়া হয়েছিল। ২০১৬ সালে এক কোটি এবং ২০১৮ সালে ছয় কোটি ওমরা ভিসা দেয়া হবে।

অন্যদিকে, খুব দ্রুত বাংলাদেশশীদের জন্য ওমরা ভিসা পুনরায় চালু করা হবে বলে আশ্বাস দিয়েছেন সৌদি পররাষ্ট্র প্রতিমন্ত্রী ড. নাইজার বিন ওবায়েদ মাদানি। গতমাসে (০৪ আগস্ট, ২০১৫) বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে জেদ্দায় এক বৈঠকে নাইজার মাদানি এই আশ্বাস দেন।

উল্লেখ্য যে, মার্চ মাস থেকে মানব পাচারের অভিযোগে সৌদি আরব বাংলাদেশকে কালো তালিকাভুক্ত করে বাংলাদেশীদের ওমরা ভিসা বন্ধ রেখেছ।


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
                                       
ফেইসবুকে আমরা