শনিবার, ১৫ Jun ২০২৪, ০৯:৩৩ পূর্বাহ্ন

সিরিয়ায় স্নায়ুযুদ্ধে মত্ত যুক্তরাষ্ট্র-রাশিয়া’

সিরিয়ায় স্নায়ুযুদ্ধে মত্ত যুক্তরাষ্ট্র-রাশিয়া’

অনলাইন বিজ্ঞাপন

আলোকিত কক্সবাজার ডেক্স॥

সিরিয়ায় ‘স্নায়ুযুদ্ধে’ মত্ত যুক্তরাষ্ট্র-রাশিয়া। জঙ্গি দমনের অংশ হিসেবে দেশটিতে এই দুই পরাশক্তির সামরিক অভিযান আসলে তাদের মধ্যেকার দ্বন্দ্বেরই একটি প্রকাশ বলে মন্তব্য করা হয়েছে চীনা সংবাদমাধ্যমে।

মঙ্গলবার (১৩ অক্টোবর) চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির পত্রিকা ‘দ্য পিপল’স ডেইলি’র এক খবরে এ ধরনের মন্তব্য করা হয়।

সংবাদমাধ্যমটি তাদের খবরে বলে, স্নায়ুযুদ্ধের সময়ের মতো সিরিয়ার মাটিতে সবধরনের কূটনৈতিক, অর্থনৈতিক ও সামরিক শক্তি প্রয়োগ করে নিজেদের শত্রুতারই বহিঃপ্রকাশ ঘটাচ্ছে যুক্তরাষ্ট্র ও রাশিয়া।

সিরিয়া সংকট নিরসনে শান্তি আলোচনার পরামর্শ দিয়ে পত্রিকাটি বলে, রাশিয়া ও যুক্তরাষ্ট্রের বোঝা উচিত যুদ্ধের যুগ শেষ। তদের শান্তি আলোচনার জন্য বসা উচিত। আন্তর্জাতিক সম্প্রদায়, বিশেষ করে প্রভাবশালী দেশগুলোর এ সংকট নিরসনে অতি দ্রুত এগিয়ে আসা দরকার।

২০১৫ সালের মাঝামাঝি সময়ে ইরাক ও সিরিয়ার কিছু অঞ্চল দখলে নিয়ে খেলাফত ঘোষণা করে আইএস। এরপর জঙ্গি সংঠনটি বিদেশি নাগরিকদের অপহরণ ও বন্দি করে শিরোশ্ছেদ ও আগুনে পুড়িয়ে হত্যা শুরু করলে তাদের বর্বরতার বিরুদ্ধে বিশ্বব্যাপী নিন্দার ঝড় ওঠে। এ অবস্থায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পশ্চিমারা আইএস দমনে বিমান হামলা শুরু করে। এরপর সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের পক্ষ নিয়ে আইএস নির্মূলে গত ৩০ সেপ্টেম্বর বিমান হামলা শুরু করে রাশিয়া। ৪ অক্টোবর থেকে এ হামলা জোরদারের ঘোষণা দেয় মস্কো।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM