বাংলাদেশ, , রোববার, ২৭ নভেম্বর ২০২২

দলীয় পরিচয়েই স্থানীয় সরকার নির্বাচন মন্ত্রিসভায় অনুমোদন

আলোকিত কক্সবাজার ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০১৫-১০-১২ ১৫:০৮:৪৮  

আলোকিত কক্সবাজার ডেক্স॥

স্থানীয় সরকারের সব নির্বাচন দলীয়ভাবে হবে। এতে মেয়র, চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও ইউনিয়ন পরিষদের সদস্য পদে দলীয় মনোনয়ন ও প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে। তবে স্বতন্ত্র প্রার্থীও প্রতিদ্বন্দ্বিতা করতে পারবে। আজ সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে স্থানীয় সরকারের পাঁচটি প্রতিষ্ঠানের সংশোধন আইন একযোগে অনুমোদন করা হয়।

নির্বাচন কমিশনের নিবন্ধিত দলের মনোনীত প্রার্থী ও স্বতন্ত্র প্রার্থীরা স্থানীয় সরকার নির্বাচনে অংশ নিতে পারবেন। এ জন্য স্থানীয় সরকার পরিচালনার সংশোধিত পাঁচটি আইনের খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সংশোধিত আইন অনুযায়ী সিটি করপোরেশন ছাড়া অন্যান্য ক্ষেত্রেও মেয়াদ শেষ হওয়ার পর নির্বাচন না হলে সরকারি প্রশাসন থেকে কাউকে প্রশাসক নিয়োগ দেওয়া যাবে। বৈঠক শেষে মন্ত্রিপরিষদসচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা প্রেস ব্রিফিংয়ে এ অনুমোদনের কথা জানান।

সচিবালয়ে সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভা বৈঠকে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) (সংশোধন) আইন, ২০১৫, উপজেলা পরিষদ (সংশোধন) আইন, ২০১৫, জেলা পরিষদ (সংশোধন) আইন, ২০১৫, স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) আইন, ২০১৫ ও স্থানীয় সরকার (সিটি করপোরেশন) (সংশোধন) আইন, ২০১৫-এর খসড়া চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠকের পর মন্ত্রিপরিষদসচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের বলেন, জাতীয় সংসদ নির্বাচনের মতো স্থানীয় সরকার নির্বাচনগুলোতেও রাজনৈতিক দলের মনোনীত প্রার্থী এবং স্বতন্ত্র প্রার্থীরা অংশ নিতে পারবেন। এটা ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ, পৌরসভা, জেলা পরিষদ, সিটি করপোরেশন সব ক্ষেত্রে। মন্ত্রিপরিষদসচিব জানান, জেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচনে নির্বাচকমণ্ডলীতে ভাইস চেয়ারম্যানরা ছিলেন না। এই সংশোধনীর ফলে তারাও নির্বাচকমণ্ডলীতে যুক্ত হবেন।

সূত্র-কালের কণ্ঠ

পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
                                       
ফেইসবুকে আমরা