বাংলাদেশ, , শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩

শুভ মহালয়া আজ

আলোকিত কক্সবাজার ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০১৫-১০-১২ ০৯:২৮:৩৫  

আলোকিত কক্সবাজার ডেক্স॥

শুভ মহালয়া সোমবার (১২ অক্টোবর)। মহালয়া দুর্গা দেবীর আগমনী বার্তা। মা আজ মর্ত্যলোকে পা রেখেছেন।

শাস্ত্রীয় বিধান মতে, মহালয়ার দু’টি পর্ব রয়েছে, একটি পিতৃপক্ষ, অন্যটি দেবীপক্ষ। অমাবস্যা তিথিতে পিতৃপক্ষের শেষ হয়, আর প্রতিপদ তিথিতে শুরু হয় দেবীপক্ষের।

শ্রী শ্রী চন্ডীপাঠের মধ্য দিয়ে দেবী দুর্গার আবাহনই মহালয়া হিসেবে পরিচিত। আর এই ‘চন্ডী’তেই আছে দেবী দুর্গার সৃষ্টির বর্ণনা এবং দেবীর প্রশস্তি।

পুরাণমতে, এদিন দেবী দুর্গার আবির্ভাব ঘটে। এ দিন থেকেই দুর্গাপূজার দিন গণনা শুরু হয়। মহালয়া মানেই আর ছয় দিনের প্রতীক্ষা মায়ের পুজার। আর এই দিনেই দেবীর চক্ষুদান করা হয়।

আগামী ১৯ অক্টোবর থেকে ষষ্ঠীপূজার মাধ্যমে দুর্গাপূজা শুরু হলেও মূলত সোমবার থেকেই দুর্গাপূজার আগমনধ্বনি শুনতে পাবেন পূজার্থীরা। দুর্গাপূজার এ সূচনার দিনটি সারাদেশে বেশ আড়ম্বরের সঙ্গে উদযাপিত হবে।

বসন্তকালে এ পুজার আয়োজন করায় দেবীর এ পূজাকে বাসন্তী পূজাও বলা হয়। শ্রীরামচন্দ্র শরৎকালে সীতাকে উদ্ধার করতে যাওয়ার আগে অকালে দুর্গাপূজার আয়োজন করেছিলেন। তাই এ পূজাকে অকাল বোধনও বলা হয়।

শুভ মহালয়া উপলক্ষে মহানগর সার্বজনীন পূজা কমিটি ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে ভোর ৬টায় মহালয়ার বিশেষ অনুষ্ঠান আয়োজন করেছে। এছাড়া কেন্দ্রীয় পূজামণ্ডপে সকাল ৯টায়  মহালয়ার ঘট স্থাপন ও বিশেষ পূজা অনুষ্ঠিত হবে।
সূত্র-বাংলা নিউজ


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
                                       
ফেইসবুকে আমরা