বাংলাদেশ, , বুধবার, ৩০ নভেম্বর ২০২২

ওয়ানডে সিরিজের শুরুতেও ভারতের হার

আলোকিত কক্সবাজার ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০১৫-১০-১১ ১৯:১৫:৫০  

স্পোর্টস ডেস্ক
টি-টোয়েন্টি সিরিজ হারের দুঃস্মৃতি ভুলে জয়ের ধারায় ফিরতে পারল না ভারত। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে পাঁচ রানে হেরে গেছে টিম ইন্ডিয়া। এ জয়ের সুবাদে ১-০ তে এগিয়ে গেল প্রোটিয়ারা।

এর আগে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটি ২-০ ব্যবধানে জিতে নেয় দ. আফ্রিকা। তৃতীয় ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছিল।

রোববার (১১ অক্টোবর) কানপুরের গ্রিন পার্কে প্রথম ওয়ানডেতে টস জিতে পাঁচ উইকেটে ৩০৩ রানের চ্যালেঞ্জিং স্কোর দাঁড় করায় সফরকারীরা। দলের হয়ে ১০৪ রানের অপরাজিত ইনিংস উপহার দেন এবি ডি ভিলিয়ার্স।

জয়ের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে উদ্বোধনী জুটিতে ৪২ রান তোলেন রোহিত শর্মা ও শিখর ধাওয়ান। ব্যক্তিগত ২৩ রানে ধাওয়ান মরনে মরকেলের বলে এলবিডব্লিউর ফাঁদে পড়েন। তবে অপর প্রান্ত আগলে রেখে অজিঙ্কা রাহানের (৬০) সঙ্গে ১৪৯ রানের জুটি গড়েন রোহিত।

ক্যারিয়ারের অষ্টম ওয়ানডে শতক পূরণ করেন রোহিত (১৫০)। তাতে ১১টি চারের পাশাপাশি রয়েছে তিনটি ছয়ের মার। ৪৭তম ওভারে দলীয় ২৬৯ রানে ইমরান তাহিরের বলে কট এন্ড বোল্ড হয়ে তিনি মাঠ ছাড়েন। চার ‍রান যোগ হতেই সুরেশ রায়নাকে (৩) নিজের দ্বিতীয় শিকারে পরিণত করেন ইমরান।
পরে মহেন্দ্র সিং ধোনি দলের হাল ধরার চেষ্টা করেন। কিন্তু ‘ক্যাপ্টেন কুল’ ব্যর্থতার পরিচয়ই দিয়েছেন। শেষদিকে তার ৩০ বলে ৩১ রানের ইনিংস দলকে জয় এনে দিতে পারেনি। নির্ধারিত ওভার শেষে সাত উইকেটে ২৯৮ রান তুলে অল্পের জন্য হারের আপসোসে পুড়ে স্বাগতিকরা।

প্রোটিয়াদের হয়ে ইমরান তাহির ও কাগিসো রাবাদা দু’টি করে উইকেট দখল করেন। মরনে মরকেল, ফারহান বেহারদিয়েন ও ডেল স্টেইন একটি করে উইকেট লাভ করেন।

এর আগে প্রথমে ব্যাট করতে নেমে দলীয় ৪৫ রানে ওপেনার কুইন্টন ডি ককের (২৯) উইকেট হারায় দ. আফ্রিকা। পরে দ্বিতীয় উইকেট জুটিতে ৫৯ রান যোগ করেন হাশিম আমলা (৩৭) ও ফাফ ডু প্লেসিস (৬২)। দলীয় স্কোর তিনশ পার করতে  শেষদিকে ১৯ বলে ৩৫ রানের কার্যকরী ইনিংস খেলেন বেহারদিয়েন।

ভারতীয় বোলারদের রীতিমত তুলোধুনো করেন ডি ভিলিয়ার্স। পাঁচটি চার ও ছয়টি ছক্কার সাহায্যে ৭৩ বলে ১০৪ রানের অপরাজিত ইনিংস উপহার দেন প্রোটিয়া অধিনায়ক। এটি তার ক্যারিয়ারের ২১তম ওয়ানডে শতক।

ভারতের হয়ে উমেশ যাদব ও অমিত মিশ্র দু’টি করে উইকেট নেন। অন্যদিকে, সাইড স্ট্রেইনের ইনজুরিতে ভোগার আগে ৪.৪ ওভারে ১৪ রানের বিনিময়ে এক উইকেট লাভ করেন রবীচন্দ্রন অশ্বিন।

আগামী ১৪ অক্টোবর (বুধবার) দু’দলের মধ্যকার দ্বিতীয় ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হবে।


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
                                       
ফেইসবুকে আমরা