বাংলাদেশ, , শুক্রবার, ৩ ফেব্রুয়ারি ২০২৩

ডি ভিলিয়ার্সের সেঞ্চুরিতে প্রোটিয়াদের ৩০৩ রান

আলোকিত কক্সবাজার ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০১৫-১০-১১ ১৪:৩৮:২৯  

আলোকিত কক্সবাজার ডেক্স॥

৪৮ ওভার শেষ। এবি ডি ভিলিয়ার্সের রান ৮০। ৪৯তম ওভারটি পেসার ভুবনেশ্বর কুমারের। প্রথম বলে ১ রান নিয়ে ফারহান বেহারদিন স্ট্রাইক দিলেন ডি ভিলিয়ার্সকে। পরের দুই বলেই ছক্কা মারলেন ডি ভিলিয়ার্স। চতুর্থ বলটি ডট। পঞ্চম বলে দুই রান। ষষ্ঠ বলে বাউন্ডারি। ডি ভিলিয়ার্সের রান ৯৮। উমেষ যাদবের করা শেষ ওভারের প্রথম দুই বলে বাউন্ডারি, তৃতীয় বলে ছক্কা মারলেন ফারহান। চতুর্থ বলে ১ নিয়ে ব্যাট করতে দিলেন ডি ভিলিয়ার্সকে। পঞ্চম বলটি ডট। সেঞ্চুরি হবে না ২ রানের জন্য! শেষ বলকে লং অনের ওপর থেকে ছক্কা মারলেন ডি ভিলিয়ার্স। হলো তার ২১তম সেঞ্চুরি। আর কানপুরের মাঠে প্রথম কোনো দল ৩০০র বেশি রান করলো। সিরিজের প্রথম ওয়ানডেতে ৫ উইকেটে ৩০৩ রান করে থামলো দক্ষিণ আফ্রিকা।

শেষ ৪.৫ ওভারে ৬৫ রান তুলেছেন ডি ভিলিয়ার্স ও ফারহান। তাদের অবিচ্ছিন্ন ষষ্ঠ উইকেট জুটি ৬৫ রানেরই, ইনিংস সর্বোচ্চ জুটি। ৭৩ বলে ৬টি ছক্কা ও ৫টি চারে ১০৪ রানে অপরাজিত থাকেন ডি ভিলিয়ার্স। আর ১৯ বলে ৫টি চার ও ১টি ছক্কায় ৩৫ রান করে অপরাজিত থাকেন ফারহান।
টস জিতে ব্যাট করা দক্ষিণ আফ্রিকা প্রথম জুটিতে পায় ৪৫ রান। ভারতের বিপক্ষে ওয়ানডেতে দারুণ সফল কুইন্টন ডি কক এদিন অবশ্য বেশি রান করতে পারেন নি। ২৯ রান করে অশ্বিনের শিকার হয়েছেন। বড় জুটি গড়তে দেননি ভারতীয় বোলাররা। কিন্তু নিয়মিত সাফল্যও পাননি। হাশিম আমলা ও ফাফ ডু প্লেসিস ৫৯ রানের জুটি গড়েছেন। আমলা ৩৭ রান করে অমিত মিশ্রার শিকার হয়েছেন।
২৪তম ওভারে ২ উইকেটে প্রোটিয়াদের সংগ্রহ ১০৪ রান। খুব ভালো নয়। ওখান থেকে হাল ধরেন ডি ভিলিয়ার্স। শুরু থেকে নিজের ইনিংস গড়ার চেষ্টা করেছেন ডি ভিলিয়ার্স। খুব বেশি বাউন্ডারি মারার চেষ্টা করেননি। ডু প্লেসিসের সাথে ৪৮ ও ডেভিড মিলারের সাথে তার ৪৫ রানের জুটি হয়েছে। বড় জুটি হয়নি। ডু প্লেসিস হাফ সেঞ্চুরি পেয়েছেন। তবে ৭৭ বলে ৬২ রান করে যাদবের বলে এলবিডাব্লুর শিকার হয়েছেন। পঞ্চম উইকেটে ডি ভিলিয়ার্স ও জেপি ডুমিনি ৪১ রানের জুটি গড়েছেন। ডুমিনি করেন ১৫ রান। এরপর ফারহানের সাথে শেষ সময়ে ঝড় তোলেন ডি ভিলিয়ার্স। ওই দুজনের ব্যাটিংয়েই তিনশ রানের মাইলফলক পার হয় দক্ষিণ আফ্রিকা।

সূত্র-কালের কণ্ঠ


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
                                       
ফেইসবুকে আমরা