বাংলাদেশ, , বুধবার, ৩০ নভেম্বর ২০২২

একটা শিশুও রাস্তায় টোকাই হয়ে ঘুরবে না : প্রধানমন্ত্রী

আলোকিত কক্সবাজার ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০১৫-১০-১১ ১৩:৪৪:২৪  

আলোকিত কক্সবাজার ডেক্স॥

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কোনো শিশু ঝরে পড়বে বা রাস্তায় টোকাই হবে তা আমরা চাই না। একটা শিশুও রাস্তায় ঘুরবে না। ১৬ কোটি মানুষকে খাওয়াতে পারলে শিশুদেরও খাওয়াতে পারবো। শিশুদের পুষ্টি নিশ্চিত ও মায়েদের স্বাস্থ্যহীনতা রোধ করতে হবে। আজ রবিবার বাংলাদেশ শিশু একাডেমিতে আন্তর্জাতিক শিশু দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধানমন্ত্রী এসব কথা বলেন। প্রধানমন্ত্রী বলেন, ভর্তি পরীক্ষা ছাড়াই শিশুদের তাদের এলাকার স্কুলের প্রথম শ্রেণিতে ভর্তি হওয়ার সুযোগ দেওয়ার জন্য আমি আহ্বান জানাই।

তিনি বলেন, শিশুশিক্ষা মানেই এক গাদা বই কাঁধে দিয়ে শুধু পড় পড় বললেই হবে না। এর নাম পড়াশুনা নয়। সারাক্ষণ যদি পড় পড় বলা হয় তাহলে মনোযোগ হারিয়ে যাবে। শিশুদের পড়াটাকে দায়িত্ব হিসেবে বোঝাতে পারলে তারা পড়বে। শিশুদের স্কুলে ভর্তি হওয়ার অধিকার নিশ্চিত করতে হবে। তিনি বলেন, আমাদের শিশুদের শিক্ষিত করে গড়ে তুলতে হবে। তবে, তাদের লেখাপড়া করানোর জন্য পিঠে একগাদা বই চাপিয়ে দিয়ে সারাক্ষণ পড়ো পড়ো পড়ো বলে পড়ার জন্য চাপ দেওয়া গ্রহণযোগ্য নয়। তাদের খেলাধুলারও সুযোগ থাকতে হবে। শৈশবে আমাদেরও যখন সারাক্ষণ পড়তে বলা হতো, আমাদেরও খারাপ লাগতো।

শেখ হাসিনা বলেন, আমরা এখন মাথা উঁচু করে চলি। কারও কাছে মাথা নত করি না। সে কারণে আমাদের পুরোপুরি শিক্ষিত জাতি হিসেবে গড়ে উঠতে হবে। শিশুদের প্রতিটি অধিকার যেন সুনিশ্চিত হয় সে বিষয়ে সরকার কাজ করছে জানিয়ে শেখ হাসিনা বলেন, প্রতিটি শিশুই স্কুলে যাবে, মেধাবিকাশের সুযোগ পাবে। সে সুযোগ আমাদের সৃষ্টি করে দিতে হবে। একটি শিশুও ঝরে পড়বে না। তিনি বলেন, বাচ্চাদের খেলার মাঠের ব্যবস্থা, খোলামেলা জায়গা রাখতে হবে। মুক্তিযুদ্ধ ও বিজয়ের ইতিহাস আমাদের শিশুদের জানাতে হবে।

সূত্র-কালের কণ্ঠ

পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
                                       
ফেইসবুকে আমরা