শনিবার, ১৮ মে ২০২৪, ০৭:২২ অপরাহ্ন

কক্সবাজারের সালামত উল্লাহ খানসহ ১৯ জনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ ২৩ নভেম্বর

কক্সবাজারের সালামত উল্লাহ খানসহ ১৯ জনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ ২৩ নভেম্বর

অনলাইন বিজ্ঞাপন

আলোকিত কক্সবাজার ডেক্স॥

মানবতাবিরোধী অপরাধের মামলায় কক্সবাজারের সালামত উল্লাহ খানসহ ১৯ জনের বিরুদ্ধে আগামী ২৩ নভেম্বর আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) দাখিলের দিন ধার্য করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। একইসঙ্গে এ মামলায় নতুন একজনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। একই মামলায় এর আগে আসামি ছিলেন ১৯ জন। তবে গ্রেপ্তারকৃত একজন মারা যাওয়ায় আসামি হন ১৮ জন। নতুন একজন আসামি হওয়ায় মোট আসামি দাঁড়ালো ১৯ জনেই।

আজ রবিবার তদন্তের চূড়ান্ত প্রতিবেদন পাওয়া গেছে উল্লেখ করে আনুষ্ঠানিক অভিযোগ জমা দিতে দুই মাসের সময় চেয়ে এবং নতুন আসামি হিসেবে মৌলভি রমিজ হাসানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন জানান প্রসিকিউটর জেয়াদ আল মালুম। শুনানি শেষে আগামী ২৩ নভেম্বর আনুষ্ঠানিক অভিযোগ দাখিলের নির্দেশ দিয়ে মৌলভি রমিজ হাসানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ আনোয়ার উল হকের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল।

তদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, আসামিরা ১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধের সময় মুসলিম লীগ ও নেজামে ইসলাম পার্টির সক্রিয় নেতাকর্মী ছিলেন। এর মধ্যে সালামত উল্লাহ খান মানবতাবিরোধী অপরাধের নেতৃত্ব দিয়েছিলেন। তার নেতৃত্বে স্বাধীনতাবিরোধী রাজনৈতিক দলের নেতাকর্মী ও সমর্থক হিসেবে পাকিস্তানি সেনাবাহিনীর পক্ষে কাজ করেছিলেন অন্যরা। আসামিরা পাকিস্তানি সেনাবাহিনীকে সব ধরনের মানবতাবিরোধী অপরাধ ও গণহত্যা সংঘটনে সার্বিক সহায়তা প্রদান এবং প্রত্যক্ষ ও পরোক্ষভাবে নিজেরাও ওই সব অপরাধ করেছেন।

সূত্র-কালের কণ্ঠ


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM