সোমবার, ২০ মে ২০২৪, ০২:০৮ অপরাহ্ন

সোমবার আসছে আরো ৭৩ বাংলাদেশী

সোমবার আসছে আরো ৭৩ বাংলাদেশী

অনলাইন বিজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদক॥
মিয়ানমারের জলসীমা থেকে উদ্ধার হওয়া অভিবাসি প্রত্যাশীদের মধ্যে ষষ্ঠ দফায় আরো ৭৩ বাংলাদেশীকে ফেরত আনা হচ্ছে সোমবার (১২ অক্টোবর)।
বিজিবি’র কক্সবাজার সেক্টরের কমান্ডার কর্ণেল এম. আনিসুর রহমান জানিয়েছেন, প্রাথমিকভাবে ১২ অক্টোবর ৭৩ বাংলাদেশীকে মিয়ানমার থেকে ফেরত আনার প্রক্রিয়া চূড়ান্ত রয়েছে। সব দিক থাকলে ওই দিন সকাল সাড়ে ১০ টার তার নেতৃত্বে বিজিবি, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনের সম্বনয়ে গঠিত বাংলাদেশের একটি প্রতিনিধি দল বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম সীমান্ত দিয়ে মিয়ানমারে রওনা দেবেন। সীমান্তের ঘুমধুম জিরো পয়েন্টের বিপরীতে মিয়ানমারের ঢেঁকিবনিয়ায় বাংলাদেশ প্রতিনিধি দল ও মিয়ানমার ইমিগ্রেশন বিভাগের মধ্যে এক পতাকা বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠক শেষে শনাক্ত হওয়া এ ৭৩ বাংলাদেশীদের ফেরত আনা হবে।
আর্ন্তজাতিক অভিবাসন সংস্থার ন্যাশনাল প্রোগাম কর্মকর্তা আসিফ মুনীর জানিয়েছেন, ১২ অক্টোবর ৭৩ জন না হয়ে ফেরত আনা তালিকা আরো বাড়তে পারে। এক্ষেত্রে ১০৫ জনও হতে পারে এ সংখ্যা। এদের মিয়ানমার থেকে ফেরত এসে কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে রাখা হবে। ওখানে তাদের পুলিশের পক্ষে জিজ্ঞাসাবাদ ও তথ্য সংগ্রহ শেষে এদের হস্তান্তরের করা হবে।
এর আগে ৮ ও ১৯ জুন, ২২ জুলাই, ১০ ও ২৫ আগষ্ট ৫ দফায় শনাক্ত হওয়া ৬২৬ জন বাংলাদেশীকে ফেরত আনা হয়েছে। গত ২১ মে ২০৮ জন ও ২৯ মে ৭২৭ জন অভিবাসি প্রত্যাশীকে মিয়ানমারের জলসীমা থেকে উদ্ধার করেছিল সে দেশের নৌ বাহিনী। এরপর বাংলাদেশী হিসেবে দাবী করা তালিকা নিয়ে উভয় দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় কাজ করছে। ওই তালিকায় শনাক্ত হওয়া বাংলাদেশীদের পর্যায়ক্রমে ফেরত আনা হচ্ছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM