মঙ্গলবার, ১৮ Jun ২০২৪, ০৬:১১ অপরাহ্ন

শান্তিতে নোবেল পেল তিউনিসিয়ার চার সংগঠন

শান্তিতে নোবেল পেল তিউনিসিয়ার চার সংগঠন

অনলাইন বিজ্ঞাপন

আলোকিত কক্সবাজার ডেক্স॥

আরব বসন্তের মধ্য দিয়ে বহুদলীয় গণতন্ত্রে উত্তরণের পথে তিউনিসিয়ার জাতীয় সংলাপে ভূমিকার স্বীকৃতি হিসাবে নোবেল পুরস্কারে ভূষিত হয়েছে দেশটির চারটি সংগঠনের জোট দি তিউনিসিয়ান ন্যাশনাল ডায়ালগ কোয়ার্টেট। সংগঠনগুলো হচ্ছে : দি তিউনিসিয়ান জেনারেল লেবার ইউনিয়ন, দি তিউনিসিয়ান কনফেডারেশন অফ ইন্ডাস্ট্রি, ট্রেড অ্যান্ড হ্যান্ডিক্র্যাফটস, দি তিউনিসিয়ান হিউম্যান রাইটস লিগ এবং দি তিউনিসিয়ান অর্ডার অফ লয়্যারস। নরওয়ের নোবেল কমিটি শুক্রবার এক সংবাদ সম্মেলনে চলতি বছরের নোবেল শান্তি পুরস্কারের জন্য তাদের নাম ঘোষণা করেন।
এ বছর নোবেল শান্তি পুরস্কারের মনোনয়নে ২০৫ জন ব্যক্তি ও ৬৮টি প্রতিষ্ঠানের নাম আসে, যাদের মধ্যে জার্মানির চ্যান্সেলার আঙ্গেলা মের্কেল, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি, পোপ পোপ ফ্রান্সিস, কঙ্গোর চিকিৎসক ডেনিস মাকোয়েজ ও রাশিয়ার সংবাদপত্র নভোয়া গেজেটার নামও ছিল।
শিশু ও তরুণদের অধিকার আদায়ের সংগ্রামে অবদানের স্বীকৃতি হিসাবে গত বছর শান্তিতে নোবেল পান তালেবান হামলায় বেঁচে যাওয়া পাকিস্তানি কিশোরী মালালা ইউসুফজাই এবং ভারতের শিশু অধিকার কর্মী কৈলাস সত্যার্থী।
পুরস্কার বাবদ একটি সোনার মেডেল ও ৮০ লাখ সুইডিশ ক্রোনার (১২ লাখ ৫০ হাজার ডলার) পাবেন চলতি বছরের বিজয়ীরা। আগামী ১০ ডিসেম্বর অসলোতে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে তুলে দেওয়া হবে এ পুরস্কার।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM