বাংলাদেশ, , রোববার, ২৭ নভেম্বর ২০২২

যুক্তরাষ্ট্রের স্বীকারোক্তি: ভারতই হবে ভবিষ্যতের সুপারপাওয়ার

আলোকিত কক্সবাজার ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০১৫-১০-০৮ ১০:১৭:৩১  

আলোকিত কক্সবাজার ডেক্স ॥
ভারতকেই ভবিষ্যতের সুপারপাওয়ার হিসেবে দেখছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। আর তাই ভারতের সঙ্গে আরও গভীর গাঁটছড়া বাঁধতে তৈরি হচ্ছে আমেরিকা। অর্থনৈতিক, রাজনৈতিক ও নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে ভারত-মার্কিন সমঝোতা আরও দৃঢ় করতে উদ্যোগী হলেন খোদ প্রেসিডেন্ট ওবামা। স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র মার্ক টোনার সাংবাদিকদের মুখোমুখি হয়ে এ কথা বলেন। ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাম্প্রতিকতম মার্কিন সফর প্রসঙ্গে তাঁর বক্তব্য, ভারতের সঙ্গে আমাদের সম্পর্ক শক্তিশালী। এখন তা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। তিনি আরও বলেন, মার্কিন প্রেসিডেন্ট ওবামার বক্তব্য মোতাবেক ২১ শতকে ভারতই হতে চলেছে বিশ্বের মধ্যে অন্যতম সুপারপাওয়ার। তাই আমরা ভারতের সঙ্গে আমাদের সম্পর্ক আরও দৃঢ় গড়ে তুলতে বদ্ধপরিকর।

রাজনৈতিক-অর্থনৈতিক ও সুরক্ষা সংক্রান্ত বিষয়ে আমরা পরস্পরকে আরও বেশি করে সাহায্য করতে প্রস্তুত। পাশাপাশি সাংবাদিকেরা যখন তাঁকে ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে প্রশ্ন করেন, তখন মার্ক বলেন, দক্ষিণ এশিয়ায় নিরঙ্কুশ শান্তি স্থাপন করাটা কষ্টসাধ্য। সন্ত্রাস প্রসঙ্গে তাঁর বক্তব্য, ভারত ও আমেরিকাই এই সমস্যার ভুক্তভোগী নয়। সন্ত্রাসবাদ একটি সার্বিক সমস্যা। সব দেশকে এর মোকাবিলায় নামতে হবে। টোনার স্পষ্ট করে দেন, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এই নিয়ে গত এক বছরে মোট তিনবার মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা সেরেছেন।

নিউ ইয়র্ক সফরের সময়ই মোদী স্পষ্ট করে দিয়েছেন, ২৬/১১-র মত নৃশংস হামলার পিছনে যারা রয়েছে, তাদের রেয়াৎ করা হবে না। আমেরিকাও যে ভারতের সঙ্গে এ বিষয়ে একমত, সে কথাও এদিন খোলাখুলি বলেন মার্ক। তিনি বলেন, ভারতের উপর ওই হামলা এক কলঙ্কজনক অধ্যায়। আমরা এর তীব্র সমালোচনা করে এসেছি। যারা এর জন্য দায়ী, তাদের যোগ্য শাস্তির সুপারিশ করে আমেরিকা। মার্কের শেষ বক্তব্যও বেশ তাৎপর্যপূর্ণ। স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র বলেন, ভবিষ্যতের এই ধরনের হামলা আটকাতে ভারত ও আমেরিকা নিজেদের মধ্যে গোয়েন্দা তথ্য ভাগ করে নেবে। আমাদের একে অপরের পাশে দাঁড়াতে হবে।


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
                                       
ফেইসবুকে আমরা