বাংলাদেশ, , বুধবার, ৩০ নভেম্বর ২০২২

চট্টগ্রাম কাস্টমসে তিনমাসে রাজস্ব ঘাটতি ১১০৭ কোটি

আলোকিত কক্সবাজার ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০১৫-১০-০৮ ০৯:৫৪:০২  

আলোকিত কক্সবাজার ডেক্স ॥

বিগত অর্থ বছরে একই সময়ের তুলনায় ৪২৩ কোটি ৪৪ লাখ টাকা বেশি আদায় হলেও চলতি বছরের প্রথম তিনমাসে লক্ষ্যমাত্রার চেয়ে রাজস্ব আদায়ে এক হাজার ১০৭ কোটি ৪৫ লাখ টাকা পিছিয়ে চট্টগ্রাম কাস্টমস হাউস।

২০১৫-২০১৬ অর্থ বছরের প্রথম তিনমাসে(জুলাই-সেপ্টেম্বর) লক্ষ্যমাত্রা ধরা হয় ৭ হাজার ৯৮৬ কোটি ৬৩ লাখ টাকা। এর বিপরীতে আদায় হয়েছে ৬ হাজার ৮৭৯ কোটি ১৮ লাখ টাকা।

কি কারণে লক্ষ্যমাত্রা অর্জন হয়নি সে বিষয়ে জানতে চট্টগ্রাম কাস্টমস কমিশনার হোসেন আহমদকে একাধিকবার মোবাইলে কল করা হলেও তিনি রিসিভ করেননি। যুগ্ম কমিশনার-১ এহতেশামুল হক ফোন রিসিভ করলেও এ বিষয়ে মন্তব্য করতে রাজি হননি।

তবে কয়েকজন কাস্টমস কর্মকর্তারা জানিয়েছেন, বাজেটের পর নতুন অর্থ বছরে প্রথম কয়েকমাস সাধারণত ব্যবসা-বাণিজ্য কম হয়। ফলে রাজস্ব কিছুটা কমে। পরবর্তী মাসগুলোতে ধীরে ধীরে রাজস্ব আদায় বাড়বে বলে তারা আশাবাদ ব্যক্ত করেন।

কাস্টমসের সংশ্লিষ্ট বিভাগ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ২০১৫-২০১৬ অর্থ বছরের জুলাই মাসে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ২ হাজার ২৩৮ কোটি ৮৫ লাখ টাকা। আগস্ট মাসে ২ হাজার ৮২০ কোটি ২৭ লাখ ও সেপ্টেম্বরে ২ হাজার ৭৯৭ কোটি ৫২ লাখ টাকা।

লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে যথাক্রমে- ২ হাজার ১২৩ কোটি ১৭ লাখ, ২ হাজার ১৯০ কোটি ৫৮ লাখ ও ২ হাজার ৫৬৫ কোটি ৪৩ লাখ টাকা।
বিগত পাঁচ অর্থ বছরের প্রথম দুই মাসের লক্ষ্যমাত্রা ও আদায়ের তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, ২০১৩-২০১৪ ও ২০১৪-২০১৫ অর্থ  বছর বাদে বাকি তিন অর্থ বছরের প্রথম দুই মাসে রাজস্ব আদায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি আদায় হয়েছে।

২০১০-২০১১ অর্থ বছরে লক্ষ্যমাত্রার চেয়ে ৩৬৯ কোটি, ২০১১-২০১২ অর্থ বছরে ২৬৭ কোটি এবং ২০১২-২০১৩ বছরে ২৯১ কোটি টাকা বেশি আদায় হয়।
বিগত ১০ অর্থ বছরের লক্ষ্যমাত্রা ও আদায়ের তথ্য পর্যালোচনায় দেখা গেছে, পাঁচ অর্থ বছরে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি এবং পাঁচ অর্থ বছরে লক্ষ্যমাত্রা অর্জন করতে ব্যর্থ হয়েছে কাস্টমস।

২০০৫-২০০৬ অর্থ বছরে ১১ হাজার ৫৮৬ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছিল ১০ হাজার ৭১১ কোটি। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৮৭৫ কোটি টাকা কম। ২০০৬-২০০৭ অর্থ বছরে ১০ হাজার ৯৬১ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে ২৭৪ কোটি কমে আদায় হয়েছে ১০ হাজার ৬৮৭ কোটি টাকা।

পরের অর্থ বছরে ১৩ হাজার ৪০০ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে ৫৪২ কোটি টাকা বেড়ে আদায় হয় ১৩ হাজার ৯৪২ কোটি টাকা। এর পরের বছর ফের লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হয় চট্টগ্রাম কাস্টমস হাউস। ১৫ হাজার ৭১ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয় ১৪ হাজার ৯৬২ কোটি টাকা।

এর পরের তিন বছর আদায় বাড়ে যথাক্রমে ১০৮, ১ হাজার ১০৭ ও ২৭১ কোটি টাকা। পরের দুই বছর ২০১২-২০১৩ ও ২০১৩-২০১৪ লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হয়ে ফের ২০১৪-২০১৫ অর্থ বছরে ৩১০ কোটি টাকা বেশি আদায় হয়।


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
                                       
ফেইসবুকে আমরা