বাংলাদেশ, , শনিবার, ৩ ডিসেম্বর ২০২২

ঢাবিতে ভর্তিযুদ্ধ শুক্রবার থেকে

আলোকিত কক্সবাজার ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০১৫-১০-০৭ ২৩:২৫:০৮  

আলোকিত কক্সবাজার ডেক্স ॥

দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষে স্নাতক সম্মান শ্রেণির প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে শুক্রবার (০৯ অক্টোবর) থেকে। এবারের পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাচ্ছেন কেবল ২০১৫ সালে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পাশ করা শিক্ষার্থীরাই।

কলা অনুষদের অধীন ‘খ’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হচ্ছে এই বছরের ভর্তিযুদ্ধ।

শুক্রবার সকাল ১০টা থেকে শুরু হওয়া ১ ঘণ্টার এ পরীক্ষা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও বাইরের মোট ৬৯টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

খ- ইউনিটে ২ হাজার ২৯৬টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছেন ৩১ হাজার ১৬৩ জন শিক্ষার্থী। যেখানে প্রতি আসনের জন্য লড়বেন ১৪ জন শিক্ষার্থী।

এদিকে পরীক্ষার হলে ক্যালকুলেটর, মোবাইল ফোন, কিংবা টেলিযোগাযোগ করা যায় এরূপ কোনো ডিভাইস/যন্ত্র সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। এ ব্যাপারে শিক্ষার্থীদের সতর্ক থাকতে বলা হয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে।

পরীক্ষার্থীরা তাদের সিট-প্ল্যান বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (admission.eis.du.ac.bd) থেকে জানতে পারবেন।

এদিকে পরীক্ষায় কেউ কোনো ধরনের জালিয়াতি করার চেষ্টা করলে তার জন্য ‘কঠোর শাস্তি’ অপেক্ষা করছে, এমন হুঁশিয়ারি উচ্চারণ করেছেন কলা অনুষদের ডিন ও খ- ইউনিট ভর্তি পরীক্ষার সমন্বয়ক অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

তিনি বাংলানিউজকে বলেন, প্রতিটি কেন্দ্রের আশেপাশেই ভ্রাম্যমাণ আদালত থাকবে। কেউ কোনো ধরনের জালিয়াতির চেষ্টা করলে আদালতের মাধ্যমে তাৎক্ষনিক শাস্তি দেওয়া হবে। তাদের সরাসরি জেলে পাঠানো হবে।

ভর্তি পরীক্ষা গ্রহণের সব রকম প্রস্তুতি শেষ পর্যায়ে রয়েছে বলেও জানান অধ্যাপক আখতারুজ্জামান।

আগামী ১৬ অক্টোবর বাণিজ্য অনুষদের অধীন গ- ইউনিট, ১৭ অক্টোবর চারুকলা অনুষদের অধীন চ- ইউনিট, ৩০ অক্টোবর বিজ্ঞান অনুষদের অধীন ক- ইউনিট এবং ৬ নভেম্বর বিভাগ পরিবর্তনকারী ঘ- ইউনিটের (সামাজিক বিজ্ঞান অনুষদ) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে।


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
                                       
ফেইসবুকে আমরা