বাংলাদেশ, , শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা বয়কট করায় শিক্ষক সমিতিকে ফেডারেশনের বহিষ্কার

আলোকিত কক্সবাজার ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০১৫-১০-০৭ ২৩:১০:১৩  

আলোকিত কক্সবাজার ডেক্স ॥
ভর্তি পরীক্ষা বর্জনের ঘোষণা দেওয়ার কয়েক ঘণ্টার মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতিকে বহিষ্কার করেছে বেতন কাঠামো নিয়ে আন্দোলনরত বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন। এদিকে স্নাতক ভর্তি পরীক্ষা শুরুর দুই দিন আগে আজ বুধবার সেই পরীক্ষা বর্জনের ঘোষণা দেওয়ায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এই পরীক্ষা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে।
আজ বিকালে তাদের ঘোষণার পর সন্ধ্যায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের এক বিজ্ঞপ্তিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতিকে সাময়িক বহিষ্কারের সিদ্ধান্ত জানানো হয়। এতে বলা হয়, বুধবার থেকেই এটি কার্যকর হবে।
বহিষ্কারের কারণ দেখিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, শৃঙ্খলাভঙ্গের জন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে।
এ ব্যাপারে জানতে চাইলে ফেডারেশনের মহাসচিব অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল বলেন, ১০ সেপ্টেম্বর ফেডারেশনের এক সভায় সিদ্ধান্ত হয়, এই আন্দোলন পরিচালিত হবে ফেডারেশনের কর্মসূচিতে। আলাদা কোনো কর্মসূচি কেউ দিতে পারবে না। যদি কেউ ফেডারেশনের শৃঙ্খলাবিরোধী কাজ করে, ফেডারেশনের বাইরে গিয়ে কর্মসূচি দেয়, তাহলে ওই সংগঠনকে ফেডারেশন থেকে বহিষ্কার করা হবে।
তিনি আরো বলেন, মঙ্গলবার ফেডারেশনের সভায় এই মাসের সব পরীক্ষা ও ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত ছিল। কিন্তু তারা পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।
ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির এই সাধারণ সম্পাদক বলেন, বহিষ্কারের এখতিয়ার সভাপতি ও মহাসচিবের। আগের সিদ্ধান্ত অনুসারে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতিকে বহিষ্কার করা হয়েছে।
এদিকে ফেডারেশনের সিদ্ধান্তেরবিষয়ে জানতে চাইলে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক আলী নূর বলেন, খবরটি শুনেছি। ভর্তি পরীক্ষা বর্জনের ঘোষণা দেওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মনে করি।
এ প্রসঙ্গে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক আবুল হোসেন বলেন, আমরা তো ফেডারেশনের সদস্য। ফেডারেশনের সদস্য হওয়া মানে ফেডারেশনে বিলীন হয়ে যাওয়া নয়। আমরা নিজেদের মতো করেও কর্মসূচি নিতে পারি। সেই আলোকেই আমরা নিয়েছি।

পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
                                       
ফেইসবুকে আমরা