বাংলাদেশ, , শুক্রবার, ৩ ফেব্রুয়ারি ২০২৩

পারমাণবিক চুক্তি বাস্তবায়নে ঢাকার সমর্থন চায় ইরান

আলোকিত কক্সবাজার ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০১৫-০৯-১৬ ১৭:০৮:২৮  

আলোকিত কক্সবাজার ডেক্স:

timthumb.phpতেহরান আজ পারমাণবিক শক্তি সম্পন্ন বড় দেশগুলোর সঙ্গে ইরানের ঐতিহাসিক পারমাণবিক চুক্তি বাস্তবায়নে ঢাকার সমর্থন চেয়েছে। সফররত ইরানের পররাষ্ট্র মন্ত্রী ড. মোহাম্মদ জাবাদ জরিফ আজ বুধবার পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে আলাপকালে এ সমর্থন কামনা করেন। এ সময় তিনি বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সাথে চুক্তি বাস্তবায়নের জন্য ভবিষ্যৎ কর্মপরিকল্পনার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ইরানের মন্ত্রী জরিফ এ চুক্তি বাস্তবায়নের জন্য তার দেশের অঙ্গীকার পুনর্ব্যক্ত করে এ ক্ষেত্রে বাংলাদেশের সমর্থন কামনা করেছেন। বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এই চুক্তিকে ঐতিহাসিক চুক্তি হিসেবে উল্লেখ করে বলেন, এ চুক্তির মাধ্যমে শান্তিপূর্ণ প্রক্রিয়ায় যে কোন সংকট সমাধানে আলোচনা ও কূটনৈতিক তৎপরতার গুরুত্ব আবার প্রমাণিত হয়েছে।
বিবৃতিতে বলা হয়, বৈঠকে দু’দেশের মধ্যে সহযোগিতার গুরুত্বপূর্ণ ক্ষেত্র হিসেবে বাণিজ্য ও বিনিয়োগ, জ্বালানি, বিজ্ঞান ও প্রযুক্তি, সংস্কৃতি ও শিক্ষা, শিপ বিল্ডিং, ব্লু-ইকোনমি ও পর্যটন খাত সনাক্ত করা হয়।
বৈঠকে জরিফ দু’দেশের সরকারি ও বেসরকারি পর্যায়ে সফর বিনিময়ের মাধ্যমে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে তার দেশের আগ্রহের কথা প্রকাশ করেন। বৈঠকে উভয় পররাষ্ট্রমন্ত্রী দু’দেশের জনগণের পারস্পরিক স্বার্থে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে একমত হন।
প্রসঙ্গত গত জুলাই মাসে চীন, ফ্রান্স, জার্মানী, রাশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও ইউরোপী ইউনিয়নের সঙ্গে ইরান পারমাণবিক চুক্তি স্বাক্ষর করে। পারমাণবিক অস্ত্র তৈরি করা থেকে ইরানকে বিরত রাখতে ইরানের পারমাণবিক কর্মসূচি শুধুমাত্র শান্তিপূর্ণ কাজে ব্যবহৃত হবে এই বিষয়টি নিশ্চিত করতে এই চুক্তি হয়েছে।


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
                                       
ফেইসবুকে আমরা