বাংলাদেশ, , শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩

২৭ সেপ্টেম্বর বিরল পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ!

আলোকিত কক্সবাজার ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০১৫-০৯-১৬ ১৬:৪১:০৮  

আলোকিত কক্সবাজার ডেক্স:
1442385663আগামী ২৭ সেপ্টেম্বর পৃথিবী সাক্ষী হতে চলেছে বিরল ‘সুপারমুন’-এর। ৩০ বছর পর পৃথিবীতে আবার দেখা যাবে বিরল পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। ২৭ সেপ্টেম্বর পূর্ণ চন্দ্রগ্রহণ চলবে ১ ঘণ্টা ১২ মিনিট ধরে। গ্রহণ শেষ হওয়ার পর ছায়ার ‘আড়াল’ থেকে বেরিয়ে আসা চাঁদের উজ্জ্বলতা হবে নজরকাড়া। ৩০ শতাংশ বাড়বে উজ্জ্বলতা। ১৪ শতাংশ বেশি বড় দেখাবে চাঁদকে।

ইস্টার্ন ডে লাইট টাইম অনুযায়ী, রাত ৮ টা ১১ মিনিটে চাঁদের উপর পৃথিবীর ছায়া পড়তে শুরু করবে। ৯ টা ৭ মিনিট থেকে দেখা যাবে চাঁদের উপর পৃথিবীর ছায়া। পূর্ণ চন্দ্রগ্রহণ শুরু হবে রাত ১০ টা ১১ মিনিটে।

চাঁদের কক্ষপথ গোলাকার নয়। তাই পৃথিবীর থেকে যখন সবচেয়ে দূরে থাকে চাঁদ সেইসময় বলা হয় অ্যাপোজি (apogee) আর সবচেয়ে কাছে থাকার সময়কে বলা হয় পেরিজি (perigee)। ২৭ সেপ্টেম্বর আমাদের থেকে মাত্র ৩১ হাজার মাইল দূরে থাকবে সুপারমুন।

এর আগে গত একশো বছরে আমরা সুপারমুন দেখার সুযোগ পেয়েছিলাম মাত্র পাঁচ বার। ১৯১০, ১৯২৮, ১৯৪৬, ১৯৬৪ আর ১৯৮২ সালে। এই সুযোগ আবার পাব ১৮ বছর পর-২০৩৩ সালে।

নাসার দাবি, সব জায়গায় দেখা না গেলেও, এই মধুর ক্ষণটি দেখা যাবে উত্তর ও দক্ষিণ আমেরিকা, ইউরোপ, আফ্রিকা ও পশ্চিম এশিয়ার কিছু জায়গায়।
সূত্র : জি নিউজ, আনন্দবাজার অনলাইন|


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
                                       
ফেইসবুকে আমরা