বাংলাদেশ, , শনিবার, ৩ ডিসেম্বর ২০২২

নিহত হাজীদের সনাক্তকরণে ডিএনএ নমুনা সংগ্রহ শুরু

আলোকিত কক্সবাজার ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০১৫-১০-০৪ ১৫:৩৩:০১  

আলোকিত কক্সবাজার ডেক্স॥

সৌদি আরবের মিনায় পদদলিত হয়ে নিহতদের সনাক্তকরণের জন্য ডিএনএ নমুনা সংগ্রহ শুরু হয়েছে। এ কাজটি শুরু হয়েছে আল নূর স্পেশালিস্ট হাসপাতালে। এ খবর দিয়েছে অনলাইন সৌদি গেজেট। এতে বলা হয়েছে, যেসব হাজী মিনায় পদদলিত হয়ে মারা গেছেন তাদের নিকটজনদের ডিএনএ সংগ্রহ করা হচ্ছে। আল নূর স্পেশালিস্ট হাসপাতালের পরিচালক আয়মান ইয়ামানি বলেছেন, সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় এই হাসপাতালকে নিহত হাজীদের ঘনিষ্ঠজনদের ডিএনএ সংগ্রহের দায়িত্ব দেয়া হয়েছে। ডিএনএ পরীক্ষার মাধ্যমে মৃতদেহ সনাক্ত হলে ওই মৃতদেহ রাখার দায়িত্ব দেয়া হয়েছে আল মোসেম ইমার্জেন্সি কমপ্লেক্স।

এ জন্য নিহত হাজীদের ঘনিষ্ঠজন যদি সৌদি আরবে থেকে থাকেন তাহলে তাদেরকে এসব হাসপাতাল বা কমপ্লেক্সের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে। অন্যদিকে যদি নিহত হাজীদের কোন আত্মীয় সৌদি আরবে না থেকে থাকেন তাহলে তাদের ডিএনএ পরীক্ষার ফল পাঠাতে বলা হয়েছে নিজ নিজ দেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ে। এ নিয়ে পরে দুই দেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মধ্যে সহযোগিতার মাধ্যমে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে। ইয়ামানি বলেন, নিহত হাজীদের নিকটজন যেমন মা, বাবা, ভাই, বোন, ছেলে বা মেয়ের সঙ্গে সরাসরি যোগাযোগে বেশি আগ্রহী আমরা। ডিএনএ সনাক্ত করতে সেবা ও প্রয়োজনীয় সরঞ্জাম আমাদের কাছে আছে। হাসপাতালে গেলে তাদেরকে সহায়তার জন্য আমাদের যথেষ্ট কর্মী আছেন।

হাসপাতালে রয়েছে পূর্ণাঙ্গ ল্যাবরেটরি। দ্রুত সেখান থেকে রিপোর্ট দেয়া হবে। দম্পতিদের ডিএনএ সনাক্তকরণে যে ল্যাবরেটরি ব্যবহার করা হয় আমরা সেই একই ল্যাবরেটরি ব্যবহার করছি। দ্রুততার সঙ্গে রিপোর্ট পাওয়া যায় এমন সরঞ্জাম আমরা আপগ্রেড করেছি। ওদিকে হজ শুরুর আগে মক্কায় গ্রান্ড মসজিদে ক্রেন ভেঙে পড়ার ঘটনায় বিন লাদেন গ্রুপের ৯ প্রকৌশলী ও কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ শুরু করেছে ব্যুরো অব ইনভেস্টিগেশন অ্যান্ড পাবলিক প্রসিকিউশন। শনিবার এই জিজ্ঞাসাবাদ শুরু হয়েছে।


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
                                       
ফেইসবুকে আমরা