বাংলাদেশ, , বুধবার, ৩০ নভেম্বর ২০২২

আদালত অবমাননার আইন শিগগিরই : আইনমন্ত্রী

আলোকিত কক্সবাজার ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০১৫-১০-০৪ ১৪:৫৩:০৫  

আলোকিত কক্সবাজার ডেক্স॥

শিগগিরই আদালত অবমাননার আইন করা হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। আজ রবিবার দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলয়নায়তনে অনুষ্ঠিত কর্মশালায় এ কথা জানান তিনি। আইন ও মানবাধিকারবিষয়ক সাংবাদিকদের সংগঠন ল রিপোর্টার্স ফোরাম এ কর্মশালার আয়োজন করে। প্রধান অতিথির বক্তব্যে আইনমন্ত্রী বলেন, আদালত অবমাননার একটা আইন থাকা উচিত। আইনমন্ত্রী হিসেবে বলতে চাই, সব পক্ষের সঙ্গে আলোচনা করে শিগগিরই আদালত অবমাননার আইন সংসদে পাস করার ব্যবস্থা করবো।

২০১৩ সালের ১৯ ফেব্রুয়ারি জাতীয় সংসদে আদালত অবমাননা আইন, ২০১৩ পাস হয়। ১৯২৬ সালের আদালত অবমাননার আইন রহিত করে ২৩ ফেব্রুয়ারি গেজেট প্রকাশিত হয়। আইনের ৪, ৫, ৬, ৭, ৯, ১০, ১১ ও ১৩ (২) ধারার বৈধতা চ্যালেঞ্জ করে গত ২৫ মার্চ দুই আইনজীবী রিট আবেদনটি করেন। এর প্রেক্ষিতে হাইকোর্ট একই বছরের ২৬ সেপ্টেম্বর আদালত অবমাননা আইন, ২০১৩ অবৈধ বলে ঘোষণা করেন।

আনিসুল হক বলেন, আইন সাংবাদিকতা একটি হার্ড টাস্ক (কঠিন কাজ)। কারণ, অন্য ক্ষেত্রে ভুল করলে পরের দিন সংশোধনী ছাপানো যায়। কিন্তু আদালতের ক্ষেত্রে তা সম্ভব নয়। ভুল সংবাদ দিলে পরের দিন আদালত অবমাননার মুখে পড়তে হয়। এ জন্য সচেতনভাবে এ বিটে কাজ করতে হয়।

ফোরামের সভাপতি এম বদি-উজ-জামানের সভাপতিত্বে কর্মশালায় বক্তব্য রাখেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক মাহবুব উদ্দিন খোকন, আইনজীবী আহসানুল করীম, সাংবাদিক ফারুক কাজী, কাজী আব্দুল হান্নান, শহীদুজ্জামান, সালেহ উদ্দিন, আশরাফ-উল আলম ও জাহিদ হোসন।


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
                                       
ফেইসবুকে আমরা