বাংলাদেশ, , শনিবার, ৩ ডিসেম্বর ২০২২

হাইটেক পার্ক নির্মাণে সহায়তা করবে জাপানি প্রতিষ্ঠান

আলোকিত কক্সবাজার ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০১৫-১০-০৩ ২৩:৪২:৩০  

আলোআলোকিত কক্সবাজার ডেক্স॥   

দেশের বিভিন্ন জায়গায় তথ্যপ্রযুক্তির শিল্প এলাকা হাইটেক পার্ক স্থাপনের অংশ হিসেবে গাজীপুরের কালিয়াকৈর ও যশোরে সফটওয়্যার টেকনোলজি পার্ক নির্মাণের কাজ চলছে।
পর্যায়ক্রমে দেশের অন্য পাঁচটি বিভাগসহ জেলা পর্যায়ে হাইটেক পার্ক নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। এ পার্কগুলোর পরিকল্পনা, উন্নয়ন ও বাস্তবায়নে বৃহস্পতিবার বাংলাদেশ হাইটেক কর্তৃপক্ষ ও জাপানের রি-টেম করপোরেশনের মধ্যে চুক্তি হয়েছে।
রাজধানীর একটি হোটেলে চুক্তি সইয়ের এই অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের লক্ষ্যে আমরা হাইটেক পার্ক দেশের বিভাগীয় ও জেলা শহরে গড়ে তুলছি।’
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাপানের মিনিস্ট্রি অব ইকোনকি ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রির ভাইস মিনিস্টার ইয়োশিহিরো সেকি, বাংলাদেশে জাপানের রাস্ট্রদূত মাশাতো ওতানাবে, আইসিটি-সচিব শ্যাম সুন্দর সিকদার, হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগমসহ অনেকে।
চুক্তি হওয়ার পর জানানো হয়, জাপানি মালিকানাধীন রি-টেম করপোরেশন পরিবেশবান্ধব ব্যবস্থাপনা নিয়ে ১০০ বছর ধরে কাজ করে যাচ্ছে। এর মধ্যে ই-বর্জ্য ব্যবস্থাপনা ও সবুজপ্রযুক্তি উন্নয়ন অন্যতম।
এই চুক্তির ফলে রি-টেম করপোরেশন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের আওতাধীন হাইটেক পার্কগুলোতে সম্ভাব্যতা যাচাই, মহাপরিকল্পনা এবং নকশা নিদের্শিকা, বিপণন ও প্রচার, সভা-সেমিনার, প্রশিক্ষণ কর্মসূচি, প্রযুক্তি হস্তান্তরে সহায়তা করবে। পাশাপাশি জাপানি বিনিয়োগকারীদের আমন্ত্রণ জানানো এবং ইকো সেন্টার গড়ে তোলার ব্যাপারেও রি-টেম সহযোগিতা করবে।
উল্লেখ্য, কালিয়াকৈর হাইটেক পার্কের অবকাঠামো নির্মাণে সামিট টেকনোলজিস লিমিটেড এবং বাংলাদেশ টেকনোলজি লিমিটেড নামক দুটি প্রতিষ্ঠানের সঙ্গে সম্প্রতি বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ চুক্তিবদ্ধ হয়েছে।


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
                                       
ফেইসবুকে আমরা