বাংলাদেশ, , রোববার, ২৭ নভেম্বর ২০২২

ব্যালন ডি’অরের প্রাথমিক তালিকা প্রকাশ

আলোকিত কক্সবাজার ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০১৫-১০-০৩ ০৯:৪৪:৫২  

স্পোর্টস ডেস্ক

কার হাতে উঠবে ২০১৫ ফিফা ব্যালন ডি’অর পুরস্কার? কে হবেন বর্ষসেরা খেলোয়াড়? ইতোমধ্যেই ৫৯ জনের প্রাথমিক তালিকা প্রকাশিত হয়েছে। স্বাভাবিকভাবেই মেসি, রোনালদো, নেইমার, সুয়ারেজ, ইনিয়েস্তা, রোবেন, রুনিসহ আরো অনেক তারকা ফুটবলারই এ তালিকায় স্থান পেয়েছেন।

স্প্যানিশ দৈনিক মুন্ডো দেপোর্তিবো’র বরাত দিয়ে বিভিন্ন গণমাধ্যমে এমন খবরই প্রকাশিত হয়েছে। প্রাথমিক তালিকা থেকে ২৩ জনকে সংক্ষিপ্ত তালিকায় রাখা হবে। উল্লেখ্য, গত পাঁচ বছর ধরে মর্যাদাপূর্ণ এ অ্যাওয়ার্ডটি মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর দখলে।

বার্সেলোনার হয়ে ট্রেবল জেতায় ফুটবল বোদ্ধারা লিওনেল মেসিকেই ফেভারিট ভাবছেন। এছাড়াও এ বছর আর্জেন্টিনাকে কোপা আমেরিকার ফাইনালে তোলার নেপথ্যে বড় ভূমিকা রাখেন চারবারের বর্ষসেরা এ ফরোয়ার্ড।

প্রাথমিক তালিকায় দুই স্প্যানিশ জায়ান্ট বার্সা ও রিয়াল মাদ্রিদের সাতজন করে মোট ১৪ জন খেলোয়াড় স্থান পেয়েছেন। বার্সার হয়ে মেসি, আন্দ্রেস ইনিয়েস্তা, ইভান রাকিটিচ, ক্লদিও ব্রাভো, নেইমার, মাশ্চেরানো ও লুইস সুয়ারেজ রয়েছেন।

অন্যদিকে, গত দু’বারের ব্যালন ডি’অর জয়ী ক্রিস্টিয়ানো রোনালদোর সঙ্গে আছেন গ্যারেথ বেল, করিম বেনজেমা, সার্জিও রামোস, লুকা মডরিচ, জেমস রদ্রিগেজ ও টনি ক্রুস।

ইনিয়েস্তা, রামোস ছাড়াও আরো তিনজন স্প্যানিশ খেলোয়াড় এ তালিকায় সুযোগ পেয়েছেন। এরা হলেন জুভেন্টাসের আলভারো মোরাতা, চেলসি স্ট্রাইকার দিয়েগো কস্তা ও ম্যানচেস্টার ইউনাইটেডের গোলরক্ষক ডেভিড ডি গিয়া।

তবে আশ্চর্যের বিষয় হচ্ছে জেরার্ড পিকে, সার্জিও বুসকেটস, ডেভিড সিলভা ও সেস ফ্যাব্রিগাসের মতো স্প্যানিশ তারকারা প্রাথমিক তালিকাতেই স্থান পাননি। অন্যদিকে, আর্জেন্টাইন তারকা মিডফিল্ডার অ্যাঙ্গেল ডি মারিয়াকেও তালিকার বাইরে রাখা হয়েছে।

প্রাথমিক তালিকায় স্থান পাওয়া বিশ্বের অন্যান্য তারকা খেলোয়াড়দের মধ্যে পল পগবা, আর্তুরো ভিদাল, আন্দ্রে পিরলো, কার্লোস তেভেজ, রবার্ট লেভানডফস্কি, আরিয়েন রোবেন, থমাস মুলার, ম্যানুয়েল নয়্যার, সার্জিও আগুয়েরো, এডেন হ্যাজার্ড, জ্লাতান ইব্রাহিমোভিচ, ওয়েইন রুনি, হ্যারি কেন, আলেক্সিস সানচেজ ও ফিলিপ্পে কুতিনহো অন্যতম।


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
                                       
ফেইসবুকে আমরা