বাংলাদেশ, , শনিবার, ৩ ডিসেম্বর ২০২২

শীর্ষে ফেরাই বার্সার লক্ষ্য

আলোকিত কক্সবাজার ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০১৫-১০-০৩ ০৯:৩০:০০  

লিওনেল মেসিহীন বার্সেলোনা লা লিগায় শীর্ষস্থান পুনরুদ্ধারের লক্ষ্য নিয়ে আজ শনিবার সেভিয়ার মাঠে খেলতে যাচ্ছে। এ পর্যন্ত ছয় খেলা শেষে লিগের বর্তমান চ্যাম্পিয়নরা ১৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে রয়েছে। সমান সংখ্যক ম্যাচ খেলে এক পয়েন্ট বেশি নিয়ে শীর্ষে আছে ভিয়ারিয়াল। এ ক্ষেত্রে সেভিয়ার বিপক্ষে জয়ই কোচ লুই এনরিকের দল বার্সাকে শীর্ষে এনে দিতে পারে।
তার আগেই অবশ্য উত্তাপ ছড়াচ্ছে আগামীকাল অনুষ্ঠেয় মৌসুমের প্রথম ‘মাদ্রিদ ডার্বি’টি। গুরুত্বপূর্ণ এ ম্যাচে জয় পেতে জোর প্রস্তুতি নিচ্ছে দুই নগর প্রতিদ্বন্দ্বী অ্যাটলেটিকো মাদ্রিদ এবং রিয়াল মাদ্রিদ। এই লড়াইয়ে নামার আগে শক্তি বাড়ছে ছন্দে থাকা রিয়ালের। কেননা দ্রুত চোট কাটিয়ে ওঠায় হামেস রড্রিগেজকে অ্যাটলেটিকোর মাঠে দেখা যেতে পারে। জাতীয় দলের হয়ে খেলে উরুর চোটে পড়েন কলম্বিয়ান এই স্ট্রাইকার। ইনজুরিতে পড়ার আগে স্পোর্টিং গিজন এবং বেটিসের বিপক্ষে দারুণ খেলেছিলেন রড্রিগেজ। এর মধ্যে বেটিসের বিপক্ষে জোড়া গোল করে দলের ৫-০ গোলের বড় জয়ে অবদানও রাখেন তিনি। এছাড়া ভরসা রাখা হচ্ছে স্ট্রাইকার ফার্নান্দো তোসের ওপরও।
রিয়াল কোচ বেনিতেজ অ্যাটলেটিকোর মাঠে রড্রিগেজকে শুরুর একাদশে খেলাবেন কি-না এ ব্যাপারে গতকাল পর্যন্ত সিদ্ধান্ত নেননি। ব্যাপারটি নির্ভর করবে দলের আক্রমণভাগের অপর খেলোয়াড় গ্যারেথ বেলের ওপর। কেননা এই ওয়েলস তারকাও কাফ ইনজুরি কাটিয়ে ওঠেছেন বলে জানা গেছে। বেল শুরুর একাদশে থাকলে রড্রিগেজকে নিয়ে ঝুঁকি নাও নিতে পারেন বেনিতেজ। এছাড়া রিয়ালের প্রধান গোল মেশিন ক্রিশ্চিয়ানো রোনালদো তো আছেনই। গত বুধবার রাতে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে মালমোর বিরুদ্ধে জোড়া গোল করে ক্যারিয়ারে ৫০০তম গোলের পাশাপাশি রাউল গঞ্জালেসের রেকর্ডটিও ভেঙ্গে দেন। অ্যাটলেটিকোও শক্তি বাড়াতে তারকা খেলোয়াড় কোকের দিকে তাকিয়ে রয়েছে। চোটের কারণে গত তিন ম্যাচ ধরেই মাঠের বাইরে রয়েছেন।
গত সপ্তাহে মেসি হাঁটুর চোটে পড়ায় দুই মাসের জন্য মাঠের বাইরে চলে যাওয়ায় বড় ধরনের ধাক্কা সামাল দিতে হচ্ছে বার্সাকে। তারকা স্ট্রাইকারের অনুপস্থিতিতেও গত মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগে বেশ ভালো খেলেছে কোচ এনরিকের দল। বায়ার লেভারকুসেনের বিপক্ষে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত ২-১ গোলের জয় পায় স্বাগতিক বার্সা। তবে অতিথি জার্মান দলটি প্রথমার্ধে এগিয়ে যাওয়ায় জয় পেতে শেষ পর্যন্তই লড়তে হয়েছে কাতালানদের। শেষ দশ মিনিটে সের্গি রবার্তো ও লুই সুয়ারেজ জ্বলে ওঠায় পূর্ণ তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে চ্যাম্পিয়ন্স লিগের বর্তমান চ্যাম্পিয়ন দলটি। বার্সার লড়াকু খেলায় খেলোয়াড়দের ধন্যবাদ জানান কোচ এনরিকে।
চ্যাম্পিয়ন্স লিগের এই নৈপুণ্যটা লা লিগায়ও ধরে রাখতে স্বাগতিক সেভিয়ার মাঠে যাবে বার্সা। প্রতিপক্ষটির মাঠে কাতালানদের অতীত বেশ আলোকিত।
২০০৭ সালের পর থেকে সেভিয়ার মাঠে লা লিগার ম্যাচে কখনো হারেনি কাতালান ক্লাবটি। যদিও এবারের সেভিয়া সফরে পূর্ণ শক্তি পাচ্ছে না বার্সা। কেননা তারকা স্ট্রাইকার মেসিকে পাচ্ছে না তারা, তার ওপর মধ্য মাঠের তারকা আন্দ্রেস ইনিয়েস্তা খেলা নিয়েও অনিশ্চয়তা রয়েছে। তবে এ ব্যাপারে বার্সা কোনো পূর্বাভাস দেয়নি।
এছাড়া থমাস ভারমেলন এবং রাফিনহাকেও কাফ ও লিগামেন্টের ইনজুরির কারণে সাইডলাইনে থাকতে হচ্ছে। বার্সার সুখবরের মধ্যে রয়েছে নিয়মিত গোলরক্ষক ক্লদিও ব্রাভোর চোট কাটিয়ে ওঠা। মার্ক-আন্দ্রে তার স্টিগানের স্থলাভিষিক্ত হবেন তিনি।

পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
                                       
ফেইসবুকে আমরা