বাংলাদেশ, , শনিবার, ৩ ডিসেম্বর ২০২২

চীনা র্অথনতৈকি অঞ্চল মন্ত্রসিভায় অনুমোদন

আলোকিত কক্সবাজার ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০১৫-০৯-১৫ ১৮:০৫:১৮  

আলোকিত কক্সবাজার ডেক্স: 
সরকার চীনা বনিয়িোগকারীদরে জন্য একটি র্অথনতৈকি ও শল্পিাঞ্চল প্রতষ্ঠিা করতে যাচ্ছ। এখানে চীনা কোম্পানগিুলোকে আকৃষ্ট করার জন্য একটি অনুকূল বাণজ্যি পরবিশে এবং স্থানীয়দরে র্কমসংস্থানরে সুযোগ সৃষ্টি হব। আনোয়ারা দ্বতিীয় র্অথনতৈকি জোনরে উন্নয়নে ভূমি অধগ্রিহণরে জন্য একটি প্রকল্প গ্রহণ করা হয়ছে। প্রকল্পটি বাস্তবায়নরে জন্য ৪২০ কোটি টাকা লাগব। বপেজা ২০১৬ সালরে জুনরে মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করব।

প্রধানমন্ত্রী শখে হাসনিার সভাপতত্বিে মঙ্গলবার রাজধানীর শরেবোংলা নগরে এনইসি 1442324745সম্মলেন কক্ষে অনুষ্ঠতি চলতি র্অথবছরে একনকেরে ৭ম বঠৈকে জাতীয় র্অথনতৈকি পরষিদরে নর্বিাহী কমটিি প্রকল্পগুলো অনুমোদন কর।

বঠৈক শষেে পরকিল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদকিদরে বলনে, একনকে ৫,০৩৯ কোটি টাকার ব্যয়ে র্অথনতৈকি জোন প্রতষ্ঠিাসহ মোট সাতটি প্রকল্প অনুমোদন দয়িছে।

তনিি বলনে, মোট প্রকল্প ব্যয়রে মধ্যে সরকার জাতীয় কোষাগার থকেে দবেে ২,৯১৬ কোটি টাকা। বাকি ২,১২৩ কোটি টাকা প্রকল্প সহায়তা হসিবেে পাওয়া যাব।ে

পরকিল্পনামন্ত্রী বলনে, প্রকল্পগুলোর মধ্যে পাঁচটি নতুন এবং দু’টি প্রকল্প সংশোধতি। প্রধানমন্ত্রী শখে হাসনিা গত বছররে ৬ থকেে ১১ জুন র্পযন্ত চীনে তাঁর সফরকালে একটি শল্পি জোন প্রতষ্ঠিার প্রস্তাব দয়োর পর চীনরে ব্যবসায়ীদরে জন্য একটি বশিষে ইকোনোমকি ও শল্পি জোন প্রতষ্ঠিার প্রক্রয়িা শুরু হয়। বপেজা বদিায়ী বছররে শষে নাগাদ চীনরে বাণজ্যিমন্ত্রীর সঙ্গে এ ব্যাপারে একটি চুক্তি স্বাক্ষর কর।

চীনরে সঙ্গে স্বাক্ষরতি চুক্তি অনুযায়ী, র্দীঘময়োদি লজি ভত্তিতিে বাংলাদশে চীনরে বনিয়িোগকারীদরেকে জমি দবেে এবং চীন মনোনীত কোনো কোম্পানি ইকোনোমকি জোন প্রতষ্ঠিা করব। প্রকল্পটি বাস্তবায়তি হলে বপিুল সংখ্যক বাংলাদশেরি জন্য র্কমসংস্থানরে সুযোগ সৃষ্টি হব। একনকে সভায় ৩৬৬ কোটি টাকা ব্যয় সাপক্ষে বৃহত্তম চট্টগ্রাম জলো পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প অনুমোদন করা হয়ছে।ে স্থানীয় সরকার প্রকৌশল অধদিফতর ২০১৯ সালরে জুনরে মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করব।

চট্টগ্রাম জলোর ১৪টি উপজলো এবং কক্সবাজার জলোর আটটি উপজলো নয়িে এই প্রকল্প গ্রহণ করা হয়ছে।ে সভায় ১১৮.৭৩ কোটি টাকা ব্যয় সাপক্ষে ডাবল লফিটংি টকেনোলজরি (তৃতীয় র্পযায়) মাধ্যমে ভূ-পৃষ্ঠরে পানি ব্যবহার করে সচে সুবধিা বৃদ্ধি প্রকল্প অনুমোদন দয়ো হয়। বাংলাদশে কৃষি উন্নয়ন র্কপোরশেন (বএিডসি) ২০২০ সালরে মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করব।ে

খবর বাসসরে।


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
                                       
ফেইসবুকে আমরা