বাংলাদেশ, , শনিবার, ৩ ডিসেম্বর ২০২২

বিশ্বের প্রথম বাঁকানো পর্দার স্মার্টফোন আনছে স্যামসাং

আলোকিত কক্সবাজার ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০১৫-০৯-১৬ ১১:৪৮:২৩  

আলোকিত কক্সবাজার ডেক্স:

foldable_display_131062683বাঁকানো পর্দা্র স্মার্টফোন আনছে স্যামসাং, খবরটি বেশ আগে থেকেই শোনা যাচ্ছিল।

কিন্তু শুরু থেকেই নির্মাতা প্রতিষ্ঠান থেকে এ ব্যাপারে নিশ্চিত কোনো তথ্য বা ইঙ্গিত না আসায় শেষ পর্যন্ত যা গুজব খবরে পরিণত হয়।

বাঁকানো পর্দার সেই স্মার্টফোন নিয়ে আবারো নতুন গুঞ্জন শুরু হয়েছে। আর এবারের তথ্য ফাঁস হয়েছে লিকস্টার খ্যাত ওয়েবো অ্যাকাউন্ট থেকে।

তাদের দাবি, স্যামসাং সত্যিই ফোল্ডিং ডিভাইসের কাজ করছে। এই পদ্ধতি পণ্যের গঠনকে পরিবর্তন করতে সক্ষম। একই সুত্র আরো উল্লেখ করেছে যে, স্মার্টফোনটির কাজ সম্পন্ন হতে সময় লাগবে আগামী বছরের জানুয়ারি পর্যন্ত।

তথ্য মতে, এর নামকরণ হয়েছে ‘প্রজেক্ট ভি’ অথবা ‘প্রজেক্ট ভ্যালি’।

এদিকে ফোল্ডিং ডিসপ্লে সম্পর্কিত এবারের খবর সত্যি হবে বলে বিশ্বাস পোষণ করছে অনেকেই।

আগেও এ নিয়ে নানা ধরনের গুজব তথ্য বেরিয়ে আসতে থাকলে ধারণা করা হচ্ছিল স্যামসাং অবশ্যই এ ধরনের কিছু নিয়ে ব্যস্ত রয়েছে। যেটা প্রদর্শনের জন্য সময়মতোই প্রস্ত্তত হবে।

ধারণা মতে, আগামী বছরের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ফোল্ডিং ডিসপ্লের স্মার্টফোনটি দৃষ্টিগোচর হচ্ছে। আসন্ন পণ্যটি নিয়ে সুত্রটি আরো কিছু বিস্তারিত জানিয়েছে।

সেই অনুযায়ী স্যামসাং স্মার্টফোনটিতে পরীক্ষা নিরীক্ষার জন্য স্ন্যাপড্রাগন ৬২০ এবং স্ন্যাপড্রাগ ৮২০ উভয় প্রসেসর ব্যবহার করছে।

তাই এর দুটি মডেল থাকবে কিনা তা অনুমান করা যাচ্ছেনা। ৠাম থাকছে থ্রিজিবি। এছাড়া ভাঁজ করা যায় এমন ওলেড ডিসপ্লেগুলোর একটি থাকবে এতে এমনও প্রত্যাশা রয়েছে। যা গত কয় বছর ধরে প্রদর্শন করে আসছে স্যামসাং।

বিশ্লেষকরা বলছে, প্রজেক্টটি নিয়ে স্যামসাং এর ইউএক্স টিম এখন প্রচন্ড মাথা খাটাচ্ছে কিভাবে ফোল্ডিং ডিসপ্লে সবচেয়ে ভালভাবে উপস্থাপন করা যায়।

অবশ্য, প্রতিষ্ঠানের স্বতন্ত্র হার্ডওয়্যারের পরিকল্পনা যা বর্তমান সময়ের জন্য যথেষ্ট নয় বলেও মন্তব্য করা হচ্ছে।


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
                                       
ফেইসবুকে আমরা