বাংলাদেশ, , বুধবার, ৩০ নভেম্বর ২০২২

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন ‘চ্যাম্পিয়নস অব দ্য আর্থ’

আলোকিত কক্সবাজার ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০১৫-০৯-৩০ ১০:৪৯:৫২  

আলোকিত কক্সবাজার নিউজ ডেক্স॥

প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে বাংলাদেশের জন্য অর্জিত হয়েছে এক বিরল আন্তর্জাতিক সম্মান। জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় সুদূরপ্রসারী পদক্ষেপ গ্রহণের স্বীকৃতি হিসেবে আমাদের প্রধানমন্ত্রীর হাতে তুলে দেওয়া হয়েছে ‘চ্যাম্পিয়নস অব দ্য আর্থ’ পুরস্কার। এটি জাতিসংঘের পরিবেশ–বিষয়ক সর্বোচ্চ সম্মান। আমরা তাঁকে আন্তরিক অভিনন্দন জানাই।
বাংলাদেশ সময় গত সোমবার ভোরে নিউইয়র্কের একটি হোটেলে এক অনুষ্ঠানে জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল ও জাতিসংঘ পরিবেশ–বিষয়ক কর্মসূচির নির্বাহী পরিচালক এখিম স্টেইনারের হাত থেকে পুরস্কার গ্রহণের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এই পুরস্কার বাংলাদেশের জনগণের অজেয় মনোভাব ও ঘুরে দাঁড়ানোর স্বীকৃতি। ‘আমি আমার জনগণের পক্ষে এই পুরস্কার গ্রহণ করছি। তাদের সমর্থন ছাড়া এটা পুরোপুরি অসম্ভব ছিল’—এই কথা বলার মধ্য দিয়ে প্রধানমন্ত্রী তাঁর সরকারের জনসম্পৃক্ততার ওপর গুরুত্ব আরোপ করেছেন।
চ্যাম্পিয়নস অব দ্য আর্থ পুরস্কার গ্রহণ করলেন প্রধানমন্ত্রীসারা পৃথিবী জানে, বাংলাদেশ প্রায়ই খরা, বন্যা, জলোচ্ছ্বাস, ঘূর্ণিঝড় প্রভৃতি প্রাকৃতিক দুর্যোগের শিকার হয়। কিন্তু প্রকৃতির এসব বিরুদ্ধতার মুখে এ দেশের মানুষের টিকে থাকা ও ঘুরে দাঁড়ানোর শক্তি-সহিষ্ণুতার খবর বহির্বিশ্বের মানুষ কমই জানে। প্রধানমন্ত্রীর ‘চ্যাম্পিয়নস অব দ্য আর্থ’ সম্মাননা পাওয়ার মধ্য দিয়ে বিশ্ববাসীর জানার সুযোগ হলো যে বাংলাদেশের জনগণ প্রকৃতির প্রতিকূলতার মুখে শুধু টিকে থাকতেই জানে না, বরং বৈশ্বিক উষ্ণায়ন ও জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট ঝুঁকিগুলো দক্ষভাবে মোকাবিলা করার সুদূরপ্রসারী কর্মকৌশলও নিতে পারে। প্রধানমন্ত্রী বিশ্ববাসীকে জানিয়েছেন, বাংলাদেশ ইতিমধ্যে ৪০ লাখ বাড়িতে সৌরবিদ্যুৎ চালু করে বিশ্বে প্রথম ‘সোলার জাতি’ হয়ে উঠেছে। জলবায়ু পরিবর্তনের ফলে অনেক চ্যালেঞ্জ সৃষ্টি হওয়ার পরেও বাংলাদেশের কৃষি খাতের প্রবৃদ্ধি জনসংখ্যা বৃদ্ধির হারকে ছাড়িয়ে গেছে, ১৬ কোটি মানুষের খাদ্যনিরাপত্তা নিশ্চিত হয়েছে।
এর আগে গত শনিবার নিউইয়র্কের জাতিসংঘ সদর দপ্তরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ‘আইসিটি টেকসই উন্নয়ন পুরস্কার’ তুলে দেন আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়নের মহাসচিব হুলিন ঝাও। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তর্জাতিক এসব স্বীকৃতি ও সম্মাননা অর্জনের মধ্য দিয়ে বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হচ্ছে। এই ধারা অব্যাহত থাকুক।


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
                                       
ফেইসবুকে আমরা