বাংলাদেশ, , শনিবার, ৩ ডিসেম্বর ২০২২

আমেরিকায় অমিতাভ ও শাহরুখকে ভিভিআইপি মর্যাদা

আলোকিত কক্সবাজার ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০১৫-০৯-১৬ ১১:৩৪:০৮  

আলোকিত কক্সবাজার ডেক্স:

amitavbg_840359774বেশিদিন আগের কথা নয়। ২০১২ সালে নিউইয়র্ক বিমানবন্দরে হেনস্থার শিকার হন শাহরুখ খানের মতো তারকা। সব কাগজপত্র বৈধ হওয়া সত্ত্বেও বলিউড বাদশাকে দুই ঘণ্টা আটকে রেখেছিল বিমানবন্দরের অভিবাসন দফতর। এ ছাড়া আমির খান, জন অ্যাব্রাহাম-সহ ভারতের অনেক বিশিষ্ট ব্যক্তির মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিমানবন্দরে হেনস্থার তিক্ত নজির আছে।

এসবের যেন পুনরাবৃত্তি না হয়, তাই দুই হাজার ভারতীয়কে ভিভিআইপি তালিকায় যুক্ত করলো মার্কিন যুক্তরাষ্ট্রের বিমানবন্দরগুলো। এ তালিকা দিয়েছে ভারত সরকার। তাদের মধ্যে আছেন অমিতাভ বচ্চন আর শাহরুখ খানও। ভিভিআইপি অন্যরা হলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রতিভা পাটিল, প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং, শিল্পপতি মুকেশ আম্বানি, শিল্পপতি গৌতম আদানি প্রমুখ।

জানা গেছে, এই বিশিষ্ট ব্যক্তিরা আমেরিকায় পৌঁছালে ভিভিআইপি মর্যাদার খাতির করবে বিমানবন্দর কর্তৃপক্ষ। অভিবাসনজনিত প্রক্রিয়ার বাইরে রাখা হবে তাদেরকে। চেকিং-এর জন্য দীর্ঘক্ষণ অপেক্ষায়ও থাকতে হবে না।

অন্য দেশের ভিভিআইপিদের জন্য বিশেষ ব্যবস্থা আমেরিকার গ্লোবাল এন্ট্রি প্রোগ্রামের আওতায় পড়ে। এই বিশেষ সুবিধা পায় নেদারল্যান্ডস, পানামা, দক্ষিণ কোরিয়া, জার্মানি, পেরু, মেক্সিকো ও কানাডা। এবার যুক্ত হলো ভারত। গত সপ্তাহে দিল্লিতে ভারত-মার্কিন বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয়। তারপরই যুক্তরাষ্ট্রের হাতে দুই হাজার বিশিষ্ট ভারতীয়র তালিকা তুলে দেয় ভারত।


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
                                       
ফেইসবুকে আমরা