বাংলাদেশ, , শনিবার, ৩ ডিসেম্বর ২০২২

স্তন ক্যান্সারের ঝুঁকি কমাতে কিছু স্বাস্থ্যকর অভ্যাস

আলোকিত কক্সবাজার ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০১৫-০৯-২৩ ১৮:২৪:৫৯  

আলোকিত কক্সবাজার ডেক্স॥

 বিভিন্ন শারীরিক সমস্যায় সঠিক সময়ে চিকিৎসা না করালে স্তন ক্যান্সার হতে পারে। গবেষক ও চিকিৎসকরা এখনো স্তন ক্যান্সারের সঠিক চিকিৎসা বের করতে পারেনি। তবে কিছু স্বাস্থ্যকর অভ্যাস গড়ে তুললে আমরা সহজে এ ক্যান্সারের ঝুঁকি কমাতে পারি।

নিচে পাঁচটি প্রাথমিক উপায় দেয়া হলো যেগুলো স্তন ক্যান্সার প্রতিরোধে সাহায্য করবে-

খাদ্য: ক্যান্সারের ক্ষেত্রে খাবার সর্ম্পকে বিভিন্ন বিতর্কিত তথ্য আছে। কিন্তু সবাই এ বিষয়ে একমত যে ফলমূল, সবজি, শস্য এবং কম চর্বির খাদ্য স্তন ক্যান্সার প্রতিরোধে সাহায্য করবে।

এ্যালকোহল: এ্যালকোহল গ্রহণ এড়িয়ে চলতে হবে। কেননা যত বেশি এ্যালকোহল খাবেন ততই স্তন ক্যান্সারের ঝুঁকি বেড়ে যাবে।

ধূমপান: ধূমপান কম বয়সীদের স্তন ক্যান্সার হওয়ার ঝুঁকি অনেকটা বাড়িয়ে দেয়। তাই আপনার ধূমপানের অভ্যাস থাকলে দ্রুত তা পরিহার করুন। আর এটি শুধু ক্যান্সারের জন্যই নয় আরো অনেক স্বাস্থ্য সমস্যার জন্য দায়ী।

শারীরিক পরিশ্রম: অনেক গবেষণায় দেখা যায়, স্তন ক্যান্সার প্রতিরোধের অন্যতম উপায় ব্যায়াম। এছাড়া শারীরিক পরিশ্রম ওজন নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে। অতিরিক্ত ওজন স্তন ক্যান্সার হওয়ার সম্ভবনা বাড়ায়। গবেষণায় বলা হয়েছে সপ্তাহে ৭৫-১৫০ মিনিট হাঁটার অভ্যাস করলে স্তন ক্যান্সার হওয়ার ঝুঁকি কমবে।

ব্রেস্টফিড: কিছু গবেষণায় দেখা যায়, যারা বাচ্চাদের বুকের দুধ খাওয়ায় তাদের স্তন ক্যান্সার হওয়ার ঝুঁকি অনেকটা কমে যায়। তাই ব্রেস্টফিডিং ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
                                       
ফেইসবুকে আমরা