শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১১:১০ পূর্বাহ্ন

আজ আমির খানের জন্মদিন

আজ আমির খানের জন্মদিন

অনলাইন বিজ্ঞাপন

বলিউডের পারফেকশনিস্ট অভিনেতা কথাটি শুনলেই চোখের সামনে ভেসে উঠে দুর্দান্ত এক পরিশ্রমী ও মিষ্টি হাসির চেহারা। তিনি আমির খান। দীর্ঘদিন ধরেই বলিউড শাসন করে যাচ্ছেন জাদুকরী অভিনয় দিয়ে। তার অভিনয় মুগ্ধ করে, মোহিত করে রাখে দর্শককে। নিজের চরিত্রটি নিখুঁত করে তুলতে একচুল আপোষ করেন না আমির।

কখনো ওজন কমিয়ে সিক্স প্যাক দিয়ে চমকে দেন তো পরের ছবিতেই হয়ে উঠেন ৯০ কেজি ওজনের পালোয়ান। এজন্যই তাকে মিস্টার পারফেক্ট বলা হয়।

আজ এই অভিনেতার জন্মদিন। এবছরে তিনি ৫৬ বছরে পা রাখলেন।

তাহির হোসেন ও জিনাত হোসেন দম্পতির ঘর আলো করে ১৯৬৫ সালের আজকের এই দিনে জন্মগ্রহণ করেন বলিউডের পারফেক্টশনিস্ট আমির খান। তার পরিবার ভারতীয় চলচ্চিত্রের সাথে কয়েক দশক ধরে জড়িত। পিতা তাহির হুসেন ছিলেন একজন চলচ্চিত্র পরিচালক এবং তার চাচা নাসির হুসেন একজন চলচ্চিত্র প্রযোজক, পরিচালক ও অভিনেতা।

সেই ১৯৭৩ সালে মাত্র ৮ বছর বয়সে চাচা নাসির হোসেনের চলচ্চিত্র ‘ইয়াদো কা বারা’তে শিশুশিল্পী হিসেবে যাত্রা শুরু করেন। তবে নায়ক হিসেবে তার আবির্ভাব ১৯৮৮ সালের সিনেমা ‘কেয়ামত সে কেয়ামত তক’ দিয়ে। চমৎকার রোমান্টিক গল্প, মিষ্টি সুরের কিছু গান ও পরিচালক মনসুর খানের অসাধারণ দক্ষতায় সিনেমাটি সে সময় তুমুল জনপ্রিয়তা পায়।

বলিউড উপহার পায় আমির খান ও জুহি চাওলার মতো সুপারহিট এক জুটির।

এ সিনেমা দিয়ে তরুণ প্রজন্মের কাছে আইডল হয়ে উঠেন আমির খান। আর পেছনে তাকাতে হয়নি তাকে। একের পর এক হিট সিনেমা উপহার দিয়েছেন তিনি। কখনো সঙ্গে মাধুরী দীক্ষিত, কখনো বা জুটি হয়েছেন জুহি, রানী, কারিশমা, সোনালি বেন্দ্রেরা।

‘গোলাম’, ‘রাজা হিন্দুস্থানী’, ‘লগন’, ‘রঙ দে বাসন্তী’, ‘ফানা’, ‘থ্রি ইডিয়েটস’, ‘গজনি’, ‘পিকে’, ‘দঙ্গল’র মতো দুর্দান্ত সব সিনেমা দিয়ে নিজেকে বলিউডের ইতিহাসে সর্বকালের সেরা অভিনেতাদের কাতারে নিয়ে গেছেন আমির খান।

বেশ কিছু রেকর্ডও দখল করে নিয়েছেন তিনি নামের পাশে। যার মধ্যে প্রথম ছবি হিসেবে শুধু ভারতেই ৩০০ কোটি রুপি আয়ের মাইলফলক স্পর্শ করা ‘পিকে’ ছবির নায়ক তিনি। তার অভিনীত ‘লগন’ সিনেমাটি ক্রিকেট আর স্বাধীনতা নিয়ে ভারতীয় ফিল্ম ইতিহাসে এক কালজয়ী সংযোজন।

ব্যক্তি জীবনে আমির ১৯৮৬ সালের ১৮ এপ্রিল অভিনেতা রীনা দত্তকে বিয়ে করেন। ১৬ বছরের দাম্পত্য জীবনের ইতি ঘটে ২০০২ সালে। ২০০৫ সালে তিনি আবারও সংসার পাতেন ‘লাগান’ সিনেমার সহকারী পরিচালক কিরণ রাওয়ের সঙ্গে।

৫৬ বছর বয়সী আমিরের সিনেমা মানে এখনো দর্শকের জন্য বাড়তি আগ্রহ ও চমকের। ব্যতিক্রম গল্প ও চরিত্র নিয়ে তিনি হাজির হয়ে মুগ্ধ করে দেন নিপুণ শিল্পীর মতো। দেখেশুনে কাজ করা আমির করোনার দীর্ঘ বিরতি কাটিয়ে বেশ ব্যস্ত সময় পার করছেন। বর্তমানে ‘লাল সিং চাড্ডা’ সিনেমার পোস্ট প্রডাকশনের কাজে ব্যস্ত রয়েছেন।

এর মাঝেই নতুন সিনেমার কাজ শুরু করার কথা রয়েছে তার। সূত্র-জাগোনিউজ


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM