সোমবার, ০১ মার্চ ২০২১, ০৩:২৪ পূর্বাহ্ন
নোটিশঃ
আলোকিত কক্সবাজার অনলাইন পত্রিকার  উন্নয়ন কাজ চলছে ; সাময়িক সমস্যার জন্য আন্তিরকভাবে দুঃখিত - আলোকিত কক্সবাজার পরিবারে যুক্ত থাকায় আপনার কাছে কৃতজ্ঞতা ও ধন্যবাদ।

হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে

ওয়াহিদ রুবেলঃ
  • প্রকাশিত সময় : বুধবার, ২৭ জানুয়ারী, ২০২১
  • ৩৬ বার পড়া হয়েছে

কক্সবাজার জেলা সদর হাসপাতালের অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। তবে আগুন লাগার এক ঘণ্টার মধ্যে দমকলবাহিনীর প্রচেষ্টায় আগুণ নিয়ন্ত্রণে আসে। এ রিপোর্ট লেখা পর্যন্ত চিকিৎসা সেবা স্বাভাবিক হয়নি।

বুধবার ২৭জানুয়ারি) বিকাল সাড়ে ৫ টার দিকে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেচে বলে প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত হতাহতের কোন খবর পাওয়া যানি। তবে আগুন সূত্রপাতের সঠিক কারণ জানাতে পারেনি সংশ্লিষ্টরা।

এদিকে আগুন লাগার খবরে সর্বত্রে আতংক ছড়িয়ে পড়ার সাথে সাথে হাসপাতাল থেকে বের হতে গিয়ে আহত হয়েছেন বলে জানা যায়। বিশেষ করে ভাঙ্গা ও অপারেশনের রোগীর এ সমস্যায় পড়েছেন। অনেক রোগী পাশের প্রাইভেট হাসপাতালগুলোতে ভর্তি হয়েছেন বলে জানা যায়।

কক্সবাজার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-পরিচালক আবদুল্লাহ আল মামুন জানান, হাসপাতালে আগুন লাগার খবর পেয়ে আমরা দ্রুত হাসপাতালে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনি। তবে ব্যাপক ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ করা সম্ভব হয়নি।হাসপাতালের নিচতলা ও দ্বিতীয় তলার উত্তারাংশের পশ্চিম পার্শ্বে আগুনের সূত্রপাত হয়েছে বলে জানা গেলেও এখনো নিশ্চিত করতে পারেন নি তিনি।

সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) শাহীন আবদুর রহমান জানান, আগুন বাড়ার আগেই নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে। কেউ হতাহত হয়নি। ক্ষয়ক্ষতির পরিমাণ তাৎক্ষনিক নিরুপণ সম্ভব হয়নি।

এদিকে অগ্নিকাণ্ডের খবর ছড়িয়ে পড়লে মুহুর্তের মধ্যে পুরো হাসপাতালজুড়ে ভীতিকর পরিস্থিতি সৃষ্টি হয়। ভর্তি রোগীরা জীবন বাঁচানোর তাগিতে দ্রুত হাসপাতাল ত্যাগ করে পার্শ্ববর্তী বিভিন্ন হাসপাতালে চলে গেছে। এ ছাড়াও হাসপাতালে সড়কের বিভিন্ন পথে অনেক অবস্থান নিয়েছে অনেক রোগী ও রোগীর আত্মীয়জস্বন।

কক্সবাজার জেলা সদর হাসপাতালের অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। তবে আগুন লাগার এক ঘণ্টার মধ্যে দমকলবাহিনীর প্রচেষ্টায় আগুণ নিয়ন্ত্রণে আসে।

বুধবার ২৭জানুয়ারি) বিকাল সাড়ে ৫ টার দিকে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে বলে প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত হতাহতের কোন খবর পাওয়া যানি। তবে আগুন সূত্রপাতের সঠিক কারণ জানাতে পারেনি সংশ্লিষ্টরা।

এদিকে আগুন লাগার খবরে সর্বত্রে আতংক ছড়িয়ে পড়ার সাথে সাথে হাসপাতাল থেকে তড়িঘড়ি করে বের হতে গিয়ে অনেক রোগী আহত হয়েছেন বলে জানা যায়। বিশেষ করে ভাঙ্গা ও অপারেশনের রোগীদের সমস্যায় পড়তে হয়েছে বেশি। বাধ্য হয়ে অনেক রোগী পাশের প্রাইভেট হাসপাতালে ভর্তি হয়েছেন বলে জানা যায়।

কক্সবাজার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-পরিচালক আবদুল্লাহ আল মামুন জানান, হাসপাতালে আগুন লাগার খবর পেয়ে আমরা দ্রুত হাসপাতালে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনি। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ করা সম্ভব হয়নি।

হাসপাতালের নিচতলা ও দ্বিতীয় তলার উত্তারাংশের পশ্চিম পার্শ্বে আগুনের সূত্রপাত হয়েছে বলে জানা গেলেও এখনো নিশ্চিত করতে পারেন নি তিনি।

সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) শাহীন আবদুর রহমান জানান, আগুন বাড়ার আগেই নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে। কেউ হতাহত হয়নি। ক্ষয়ক্ষতির পরিমাণ তাৎক্ষনিক নিরুপণ সম্ভব হয়নি।

তিনি বলেন অগ্নিকাণ্ডের খবর ছড়িয়ে পড়লে মুহুর্তের মধ্যে পুরো হাসপাতালজুড়ে ভীতিকর পরিস্থিতি সৃষ্টি হয়। ভর্তি রোগীরা জীবন বাঁচানোর তাগিতে দ্রুত হাসপাতাল ত্যাগ করে পার্শ্ববর্তী বিভিন্ন হাসপাতালে চলে গেছে।

এখন সব কিছু নিয়ন্ত্রণে রয়েছে। আতংকিত না হয়ে হাসপাতালে ফিরে আসার জন্য রোগীর প্রতি আহবান জানান তিনি।

অনলাইন বিজ্ঞাপন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এ বিভাগের আরো সংবাদ
নিবন্ধনের জন্য আবেদিত
Design and Develop By MONTAKIM
themesba-lates1749691102