শনিবার, ৩১ জুলাই ২০২১, ০২:৩০ অপরাহ্ন
নোটিশঃ
আলোকিত কক্সবাজার অনলাইন পত্রিকার  উন্নয়ন কাজ চলছে ; সাময়িক সমস্যার জন্য আন্তিরকভাবে দুঃখিত - আলোকিত কক্সবাজার পরিবারে যুক্ত থাকায় আপনার কাছে কৃতজ্ঞতা ও ধন্যবাদ।

রোহিঙ্গাদের কারণে কর্মহীন মানুষের কর্মসংস্থান জরুরি

ওয়াহিদ রুবেল:
  • প্রকাশিত সময় : শনিবার, ১২ জুন, ২০২১
  • ২৭০ বার পড়া হয়েছে

বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান মেজর জেনারেল (অবঃ) এটিএম আব্দুল ওয়াহাব বলেন, মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের মুখে পালিয়ে আসা রোহিঙ্গাদের কারণে শুধু উখিয়া টেকনাফে নয়, কক্সবাজার জেলা জুড়ে ক্ষতিকর প্রভাব পড়েছে। বিশেষ করে স্বাস্থ্য, সুপেয় পানি এবং পরিবেশের উপর পড়ছে বিরুপ প্রভাব। কর্মহীন হয়ে পড়েছে দিনমুজুর এবং হতদরিদ্র মানুষগুলো। এ অবস্থায় কর্মহীন মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করা জরুরি।

শনিবার (১২ জুন) পপুলেশন মুভমেন্ট অপারেশন (পিএমও) আয়োজিত ‘ব্রিফিং এন্ড রিসিপশন’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য প্রদানকালে তিনি উপরোক্ত কথাগুলো বলেছেন।

তিনি বলেন, রেডক্রিসেন্ট সেবমূলক প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানের সুনাম ধরে রাখার জন্য সকলকে আন্তরিকতার সাথে কাজ করতে হবে। একই সাথে পানি সমস্যাসহ যেসব বিষয় আলোচনা হয়েছে সবগুলো যাচাই বাছাই করে পরিকল্পনা গ্রহণ করা হবে। তবে সকলের সমন্বয় ছাড়া কোন সুফল পাওয়া যাবে না।

রেডক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ নুর উর রহমান বলেন, রেডক্রিসেন্ট এর কাজই হচ্ছে মানবতার পাশে থাকা। জন্মলগ্ন থেকে সুনামের সাথে এ পর্যন্ত কাজ করে এসেছে। তাই সরকার প্রাকৃতিক দূর্যোগ থেকে শরু করে যেকোন দূর্যোগে সবার আগে এ প্রতিষ্ঠানকে স্বরণ করেন। এ সুনাম ধরে রেখে আমাদের কাজের গতিশীলতা ও পরিধি বাড়াতে হবে। সবার সমন্বয় ছাড়া এটি কখনো সম্ভব নয়।

বাংলাদেশ রেডক্রিসেন্ট এর বোর্ড সদস্য সালা উদ্দিন আহমেদ সিআইপি বলেন, রোহিঙ্গা অনুপ্রবেশের পর স্থানীয়দের জীবন ধারনের উপর যে বিরুপ প্রভাব পড়েছে তা কখনো পূরণযোগ্য নয়। তারপরও ক্ষতিগ্রস্ত মানুষের পক্ষে থাকার চেষ্টা করছে সরকার। তবে স্বাস্থ্য ঝুঁকির পাশাপাশি উক্ত এলাকায় পানি সংকট তিব্র থেকে তিব্রতর হতে পারে। এ অবস্থায় পানি সংকট দুর করতে কার্যকর পদক্ষেপ নিতে হবে। এ জন্য বৃষ্টির পানি ধরে রাখার পাশাপাশিা খালের পানি শোধন করে খাবার উপযোগি করে মানুষের মাঝে পৌঁছে দেয়ার পদক্ষেপ গ্রহণের জন্য সুপারিশ করেন তিনি।

তিনি বলেন, চলমান বিশ্ব মহামারি কোভিড-১৯ ভাইরাস ক্যাম্পে উদ্বেগজনকভাবে ছড়িয়ে পড়ছে। এ সংক্রমন রোধ করতে রোহিঙ্গাদের সচেতন করতে সচেতনতামূলক কর্মশালার আয়োজনের কথা বলেন তিনি।

বাংলাদেশ রেডক্রিসেন্ট’র সাধারণ সম্পাদক মোঃ ফিরোজ সালাহ উদ্দিন বলেন, বাংলাদেশ রেডক্রিসেন্ট মানবিক প্রতিষ্ঠান। যেখানে যেকোন ধরনের মানবিক বিপর্যয় সেখানেই ঝুঁকি নিয়ে মানবতার পক্ষে কাজ করে প্রতিষ্ঠানের কর্মীরা। মানবিক কাজ করে বলেই এটি অন্যন্য প্রতিষ্ঠানের চেয়ে আলাদা। তাই এর সুনাম রক্ষা করা আমাদের দায়িত্ব।

সভায় রেডক্রিসেন্ট সোসাইটি কক্সবাজার জেলা ইউনিটের পক্ষে বক্তব্য রাখেন, সাধারণ সম্পাদক খোরশেদ আলম।

তিনি বলেন, রোহিঙ্গা আসার পর শুধু উখিয়া টেকনাফে নয়, পুরো জেলায় জুড়ে প্রভাব পড়েছে। বিশেষ করে দিনমজুর এবং হতদরিদ্র মানুষের উপর প্রভাবটা বেশি। তাই জেলা জুড়ে কর্ম হারা মানুষের জন্য কর্মসংস্থার ব্যবস্থা করতে পারলে উপকৃত হবে। এ ধরনের কর্মপরিকল্পনা গ্রহণ করার অনুরোধ জানান তিনি।

এ সময় রেডক্রিসেন্ট ও পিএমওসহ বিভিন্ন সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনলাইন বিজ্ঞাপন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এ বিভাগের আরো সংবাদ

অনলাইন বিজ্ঞাপন

নিবন্ধনের জন্য আবেদিত
Design and Develop By MONTAKIM
themesba-lates1749691102