শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৬:২০ অপরাহ্ন
নোটিশঃ
আলোকিত কক্সবাজার অনলাইন পত্রিকার  উন্নয়ন কাজ চলছে ; সাময়িক সমস্যার জন্য আন্তিরকভাবে দুঃখিত - আলোকিত কক্সবাজার পরিবারে যুক্ত থাকায় আপনার কাছে কৃতজ্ঞতা ও ধন্যবাদ।

পেয়ারার পাতাকে পুষ্টি গুণ

ডেস্ক নিউজ:
  • প্রকাশিত সময় : সোমবার, ৩০ আগস্ট, ২০২১
  • ১৮ বার পড়া হয়েছে

করোনা থেকে সেরে ওঠার পর চুল পড়ার সমস্যা অনেকের ক্ষেত্রে ভয়াবহ রুপ ধারণ করে। এ সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই অনেক পন্থা অবলম্বন করেছেন। তবে আজকে চুল পড়া কমাতে এমন একটি উপাদানের কথা বলা হবে যা যাদুর মত কাজ করে। পেয়ারা পাতা দিয়ে সিরাম বানিয়ে চুলে দিলে তা চুল পড়া কমায় দ্রুত।

ত্বক বিশেষজ্ঞ ড. অজয় রানার মতে, পেয়ারার পাতাকে পুষ্টির ‘পাওয়ার হাউস’ বলা হয়। এতে ভিটামিন বি ,সি রয়েছে যা কোলাজেন উৎপাদনে সহায়তা করে। আর এই কোলাজেন চুলের বৃদ্ধির জন্য অনেক জরুরি। অ্যান্টি- অক্সিডেন্ট, অ্যান্টি- ইনফ্লেমেটরি এবং অ্যান্টি মাইক্রোবিয়ালের অন্যতম উৎস পেয়ারা পাতা যা মাথার ত্বককে সুস্থ রাখে। পেয়ারা পাতাতে থাকা ভিটামিন সি কোলাজেন উৎপাদনকে বৃদ্ধি করে যা চুলের বৃদ্ধি তরান্বিত করে। পেয়ারা পাতা চুল ঘন করতেও সাহায্য করে বলে বলছেন চিকিৎসক অজয় রানা। এছাড়া পেয়ারা পাতা স্ক্যাল্প সুস্থ রাখে।

পেয়ারা পাতার সিরাম যেভাবে বানাবেন:

প্রাকৃতিক উপায়ে চুলের যতেœ পেয়ারা পাতার কোন বিকল্প নেই। পেয়ারা পাতা একে তো চুলের স্বাস্থ্য ভালো রাখে সেই সাথে চুল পড়া কমায়। আপনি কয়েকটি উপায়ে পেয়ারা পাতা আপনার চুলে ব্যবহার করতে পারেন।

১. কিছু পেয়ারার পাতা নিয়ে পানি দিয়ে ভালোমত ফুটান।

২. ২০ মিনিট ফুটানোর পর পানি ছাকনি দিয়ে ছেকে ফেলুন। ঘরে তাপমাত্রায় ঠাণ্ডা করে ফেলুন।

পেয়ারা পাতার এই সিরাম ব্যবহারের পর আপনাকে নিশ্চিত হতে হবে যে কোন ধরণের প্রোডাক্ট যেনো আপনার চুলে না থাকে। শুকনা চুল কয়েকটা ভাগে ভাগ করে পেয়ারা পাতার সিরাম লাগান। মাথার ত্বকে ১০ মিনিট ধরে ম্যাসেজ করুন যাতে ভালোভাবে ছড়িয়ে যায়। এর ফলে রক্ত চলাচল ভালো হবে। এভাবে চুল দুই ঘণ্টা বা সারারাত তোয়ালে পেচিয়ে রেখে দিতে পারেন। এরপর সকালে হালকা কুুসুম গরম পানি চুল ধুয়ে ফেলুন।

সূত্র-কালেরকণ্ঠ

অনলাইন বিজ্ঞাপন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এ বিভাগের আরো সংবাদ

অনলাইন বিজ্ঞাপন

নিবন্ধনের জন্য আবেদিত
Design and Develop By MONTAKIM
themesba-lates1749691102