শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০৭:৫৬ অপরাহ্ন
নোটিশঃ
আলোকিত কক্সবাজার অনলাইন পত্রিকার  উন্নয়ন কাজ চলছে ; সাময়িক সমস্যার জন্য আন্তিরকভাবে দুঃখিত - আলোকিত কক্সবাজার পরিবারে যুক্ত থাকায় আপনার কাছে কৃতজ্ঞতা ও ধন্যবাদ।

পাঁচটি সহজ উপায় চুল পড়া বন্ধের

ডেস্ক নিউজ:
  • প্রকাশিত সময় : বুধবার, ২৩ সেপ্টেম্বর, ২০২০
  • ৩১৫ বার পড়া হয়েছে

চুল পড়ার সমস্যা নেই এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। চুল পড়ে যাচ্ছে বা মাথার চুল পাতলা হয়ে যাচ্ছে এ সমস্যা অনেকের। চুল পড়ার সমাধান পেতে সবার প্রথমে আমাদের দরকার চুল পড়া রোধ করা। চুল পড়ার তাৎক্ষণিক কোন চিকিৎসা নেই। তবে দৈনিক খাদ্যাভাস,জীবনযাপন পদ্ধতি চুল পড়া অনেকাংশে কমিয়ে দিতে পারে।

ডায়েটে কিছু নিয়মে পরিবর্তন আনা:

ডায়েট করার জন্য চুল পড়ে। তবে খাবারের ভারসাম্য বজায় রাখলে এ সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। সেক্ষেত্রে প্রতিদিনের খাদ্য তালিকায় মাছ,মাংস,বাদাম,শাক-সবজি রাখতে হবে। এছাড়া প্রয়োজনে চিকিৎসকের সাথে পরামর্শ করে ভিটামিন এ,বি ও বিটা ক্যারোটিন জাতীয় মাল্টিভিটামিন গ্রহণ করতে হবে।

ধূমপান বাদ দেওয়া:

ধূমপানের ক্ষতিকর দিক বলে শেষ করা যাবে না। এই অভ্যাস বাদ দিলেই শরীরের অনেক সমস্যা সমাধান হয়ে যাবে। সেই সাথে চুল পড়াও অনেকাংশে কমে যাবে। ধূমপান চুলের ভিতর থেকে ক্ষতি করে সেই সাথে চুলের বৃদ্ধি ব্যাহত করে।

রোদ থেকে চুলকে রক্ষা করা:

সূর্যের অতি ক্ষতিকর বেগুণী রশ্মি চুলের অনেক ক্ষতি করে। অতিরিক্ত রোদে চুল রুক্ষ হয়ে যায় এবং সেই সাথে চুলে প্রোটিনেরও ঘাটতি দেখা যায়। সেক্ষেত্রে রোদ থেকে চুলকে রক্ষা করতে হলে টুপি বা স্কার্ফ ব্যবহার করা যেতে পারে।

মানসিক অবসাদ:

চুল পড়ার অন্যতম একটি কারণ মানসিক অবসাদ। দুশ্চিন্তার কারণে চুল পড়ে সেই সাথে নতুন চুল গজানোও কমে যায় ।সেক্ষেত্রে মানসিক চাপ কমাতে প্রতিদিন মেডিটেশন করা যেতে পারে।

চুলে স্ট্রেইটনারের ব্যবহার:

চুলে ইলেকট্রনিক্স যন্ত্রপাতির অত্যাধিক ব্যবহার চুলকে ভয়াবহ রুক্ষ করে তোলে। ব্লো ড্রায়ারস,স্ট্রেইটনার অতিরিক্ত ব্যবহার করলে অনেক চুল পড়ে। প্রতিদিন এগুলো ব্যবহার করলে চুল ধীরে ধীরে পাতলা হয়ে যায়। সেক্ষত্রে নিয়ম মেনে মাঝে মধ্যে স্ট্রেইটনার ব্যবহার করা যেতে পারে।

সূত্র: টাইমস অফ ইন্ডিয়া/কালেরকণ্ঠ

অনলাইন বিজ্ঞাপন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এ বিভাগের আরো সংবাদ

নির্বাচন আগামী ১১ই নভেম্বর

আপনার ভোট হউক নিলুফার ইয়াছমিনের পক্ষে
নিবন্ধনের জন্য আবেদিত
Design and Develop By MONTAKIM
themesba-lates1749691102