শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০৮:০৬ অপরাহ্ন
নোটিশঃ
আলোকিত কক্সবাজার অনলাইন পত্রিকার  উন্নয়ন কাজ চলছে ; সাময়িক সমস্যার জন্য আন্তিরকভাবে দুঃখিত - আলোকিত কক্সবাজার পরিবারে যুক্ত থাকায় আপনার কাছে কৃতজ্ঞতা ও ধন্যবাদ।

দীর্ঘতম খণ্ডগ্রাস চন্দ্রগ্রহণ আজ

ডেস্ক নিউজ:
  • প্রকাশিত সময় : শুক্রবার, ১৯ নভেম্বর, ২০২১
  • ১১ বার পড়া হয়েছে

ফাইল ছবি।

 

৫৮০ বছরের মধ্যে দীর্ঘতম খণ্ডগ্রাস চন্দ্রগ্রহণ আজ শুক্রবার (১৯ নভেম্বর) দেখা যাবে। এর স্থায়ীত্ব থাকবে তিন ঘণ্টা ২৮ মিনিট ২৩ সেকেন্ড। এই সময় চাঁদের রং হবে রক্তের মতো লাল। তাই এর নাম দেওয়া হয়েছে ‘ব্লাড মুন’ বা ‘বিভার মুন’।

চলতি শতাব্দীতে আকাশে আর এমন দৃশ্য দেখা যাবে না। খণ্ডগ্রাস হলেও ৯৭ শতাংশ গ্রহণ হবে চাঁদের। এটি চলতি বছরে সর্বশেষ ও দ্বিতীয় চন্দ্রগ্রহণ। প্রথমটি দেখা গিয়েছিল ২৬ মে।

আবহাওয়াবিদ ওমর ফারুখ জানান, বাংলাদেশের আকাশে এই চন্দ্রগ্রহণ দেখা যাবে। তবে একেক শহরে একেক সময়ে। ঢাকায় সন্ধ্যা ৫টা ১৩ মিনিট, ময়মনসিংহে ৫টা ১১ মিনিট, চট্টগ্রামে ৫টা ১০ মিনিট, সিলেটে ৫টা ৫ মিনিট, খুলনায় ৫টা ১৮ মিনিট, বরিশালে ৫টা ১৫ মিনিট, রাজশাহীতে ৫টা ১৯ মিনিট এবং রংপুরে ৫টা ১৪ মিনিট থেকে দেখা যাবে চন্দ্রগ্রহণ।

যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানায় বাটলার বিশ্ববিদ্যালয়ের হলকোম্ব অবজারভেটরি ও নাসা জানিয়েছে, শুক্রবার এই চন্দ্রগ্রহণ দেখা যাবে চীন, জাপানসহ গোটা পূর্ব এশিয়ায়। এ ছাড়া উত্তর ইউরোপ, উত্তর ও দক্ষিণ আমেরিকা এবং প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোতেও দেখা যাবে এই চন্দ্রগ্রহণ।

সূত্র-কালেরকণ্ঠ

অনলাইন বিজ্ঞাপন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এ বিভাগের আরো সংবাদ

নির্বাচন আগামী ১১ই নভেম্বর

আপনার ভোট হউক নিলুফার ইয়াছমিনের পক্ষে
নিবন্ধনের জন্য আবেদিত
Design and Develop By MONTAKIM
themesba-lates1749691102