রবিবার, ২০ জুন ২০২১, ০১:৫৭ অপরাহ্ন
নোটিশঃ
আলোকিত কক্সবাজার অনলাইন পত্রিকার  উন্নয়ন কাজ চলছে ; সাময়িক সমস্যার জন্য আন্তিরকভাবে দুঃখিত - আলোকিত কক্সবাজার পরিবারে যুক্ত থাকায় আপনার কাছে কৃতজ্ঞতা ও ধন্যবাদ।

ডায়াবেটিক নিয়ন্ত্রণে জীবনযাত্রার পরিবর্তন আনুন

ডেস্ক নিউজ:
  • প্রকাশিত সময় : বুধবার, ১২ মে, ২০২১
  • ৪২ বার পড়া হয়েছে

দিনে দিন ভয়াবহ আকার ধারণ করছে ডায়াবেটিস। চিকিৎসকরা ডায়াবেটিসকে সাইলেন্ট কিলার বলে আখ্যা দিয়েছে। অজান্তেই শরীরে বাসা বেঁধে ডায়াবেটিস।শতকরা ৯৫ রোগী টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্ত। চিকিৎসক ও গবেষকদের দাবি দৈনন্দিন জীবনে কয়েকটি পরিবর্তন আনলে ডায়াবেটিস থেকে মুক্তি পাওয়া সম্ভব।

দুপুরে টানা অনেক্ষণ ঘুমাবেন না। খুব ক্লান্ত লাগলে ১০–১৫ মিনিটের একটা ন্যাপ বা ভাতঘুমের চেষ্টা করুন। অনেকক্ষণ না খেয়ে থাকলে ইনসুলিনের কার্যকারিতা কমে রক্তে সুগারের মাত্রা বৃদ্ধি পায়। নিয়মিত এমন হলে শরীরে বাসা বাঁধবে ডায়াবিটিস। কাজেই ঠিক সময়ে খাওয়া–দাওয়া করুন ।

এখন অনেকেই জীবিকার তাগিদে নাইট ডিউটি করেন। সমীক্ষা বলছে বছর খানেক টানা রাতে কাজ করলে ডায়াবিটিসের আশঙ্কা বাড়ে ১৭ শতাংশ, ৩ থেকে ৯ বছর করলে ২৩ শতাংশ ও ১০ বছরের বেশি সময় ধরে করলে ৪২ শতাংশের মতো ৷ এর প্রধান কারণ মেলাটোনিন হরমোনের ক্ষরণ কমে যাওয়া, যার ফলে ইনসুলিন ঠিকভাবে কাজ করতে পারে না।এর ফলে ডায়াবেটিস হয়। এজন্যই আগে থেকেই সতর্ক  র হয়ে উঠুন। চিকিৎসকের সাথে পরামর্শ করুন। মিষ্টি খেতে ইচ্ছা হলে চিনির বদলে ব্রাউন সুগার, মধু বা গুড় খান।

আলু খাওয়া মানেই ডায়াবেটিস হবে বিষয়টি ভুল। ১০০ গ্রাম আলুতে যেখানে আছে ১০০ ক্যালোরি, সেখানে ১০০ গ্রাম চাল–আটায় রয়েছে ৩৪০ ক্যালোরি। তার উপর আলুতে রয়েছে ক্লোরোজেনিক অ্যাসিড, যা সুগার কমাতে সাহায্য করে ৷ তবে আলুর গ্লাইসিমিক ইনডেক্স বেশি, অর্থাৎ খেলে হুট করে সুগার বেড়ে যায় ৷ কাজেই আলু শুধু না খেয়ে অন্য সবজির সাথে মিশিয়ে খান।

ব্লাডপ্রেশার বেশি হলে কম কফি খান । কারণ, রক্তচাপ বেশি হলে ডায়াবেটিসের আশঙ্কা এমনিই বাড়ে, তার উপর কফি খাওয়ার ফলে গ্লুকোজ মেটাবলিজমে গোলযোগ হতে পারে।সমীক্ষা বলছে প্রতিদিন ১ ঘণ্টা নিয়ম করে টিভি দেখলে ডায়াবেটিসের আশঙ্কা বৃদ্ধি পায়।

গোলমাল হলে আশঙ্কা আরও বেড়ে যায়। ধূমপানের কারণেও ব্লাড প্রেশার বৃদ্ধি পায়।জন্ম নেয় ডায়াবিটিস হওয়ার সম্ভাবনাও। সমীক্ষা বলছে, নিয়মিত এক ঘণ্টা টানা টিভি দেখলে। সূত্র-কালেরকণ্ঠ

অনলাইন বিজ্ঞাপন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এ বিভাগের আরো সংবাদ

অনলাইন বিজ্ঞাপন

নিবন্ধনের জন্য আবেদিত
Design and Develop By MONTAKIM
themesba-lates1749691102