সোমবার, ০১ মার্চ ২০২১, ০৪:২৭ পূর্বাহ্ন
নোটিশঃ
আলোকিত কক্সবাজার অনলাইন পত্রিকার  উন্নয়ন কাজ চলছে ; সাময়িক সমস্যার জন্য আন্তিরকভাবে দুঃখিত - আলোকিত কক্সবাজার পরিবারে যুক্ত থাকায় আপনার কাছে কৃতজ্ঞতা ও ধন্যবাদ।

চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচন ২৭ জানুয়ারি

ডেস্ক নিউজ:
  • প্রকাশিত সময় : মঙ্গলবার, ১৫ ডিসেম্বর, ২০২০
  • ৮০ বার পড়া হয়েছে

করোনা মহামারীর কারণে স্থগিত থাকা চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে ভোট গ্রহণ হবে আগামী ২৭ জানুয়ারি। নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর গতকাল ভোট গ্রহণের এই নতুন তারিখ ঘোষণা করেন।

চলতি বছরের ২৯ মার্চ এই সিটি করপোরেশনে ভোট অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু এরই মধ্যে বৈশ্বিক মহামারী কভিড-১৯ আঘাত হানায় নির্ধারিত তারিখের এক সপ্তাহ আগে গত ২১ মার্চ ভোট গ্রহণ স্থগিত করে নির্বাচন কমিশন। এরপর দ্বিতীয় দফায় গত ১৪ জুলাই এ স্থগিতাদেশের মেয়াদ বাড়ানো হয়। করোনা সংকট দীর্ঘায়িত হওয়ার কারণে দুই দফা সময় বাড়িয়েও ভোট গ্রহণ সম্ভব না হওয়ায় আগস্টের শুরুতে চট্টগ্রাম সিটি করপোরেশনে প্রশাসক নিয়োগ দেয় সরকার। তবে আগামী ৫ ফেব্রুয়ারির মধ্যে নির্বাচন করার বাধ্যবাধকতা থাকায় পুরনো তফসিল অনুযায়ী ভোট গ্রহণের নতুন তারিখ ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

গতকাল ভোটের নতুন তারিখ ঘোষণার সময় নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর সাংবাদিকদের জানান, এ নির্বাচনে নতুন করে কোনো প্রার্থী দেয়ার সুযোগ নেই। আগে যারা প্রার্থী রয়েছেন তারাই বৈধ প্রার্থী হবেন। তবে যেসব প্রার্থী তফসিল দেয়ার পর মারা গেছেন, সেসব এলাকায় নতুন করে তফসিল হবে। সংরক্ষিত ৬ নম্বর ওয়ার্ড এবং সাধারণ ৩০, ৩৭ ও ৪০ নম্বর ওয়ার্ডে নতুন শিডিউল হবে।

চট্টগ্রাম সিটি নির্বাচনে মেয়র পদে বৈধতা পেয়েছিলেন ছয়জন প্রার্থী। তারাই এ পদে নতুন করে ভোটযুদ্ধে নামবেন আবার। বৈধ এসব প্রার্থী হলেন আওয়ামী লীগের এম রেজাউল করিম চৌধুরী, বিএনপির শাহাদাত হোসেন, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের এমএ মতিন, পিপলস পার্টির আবুল মনজুর, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের মুহাম্মদ ওয়াহেদ মুরাদ ও ইসলামী আন্দোলন বাংলাদেশের জান্নাতুল ইসলাম। এছাড়া কাউন্সিলর পদে ২ শতাধিক প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছেন।

৬৪ পৌরসভায় ভোট ৩০ জানুয়ারি: এদিকে তৃতীয় ধাপে ৬৪ পৌরসভার নির্বাচনী তফসিল ঘোষণা করা হয়েছে। আগামী ৩০ জানুয়ারি পৌরসভাগুলোর ভোট অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর গতকাল সাংবাদিকদের জানান, এ ধাপে পৌরসভাগুলোয় নির্বাচনে অংশ নিতে আগ্রহীদের মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ৩১ ডিসেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ৩ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১০ জানুয়ারি। ব্যালট পেপারে পৌরসভাগুলোর ভোট অনুষ্ঠিত হবে। এর আগে প্রথম দফায় আগামী ২৮ ডিসেম্বর ২৫টি পৌরসভায় এবং দ্বিতীয় ধাপে ১৬ জানুয়ারি ৬১টি পৌরসভায় ভোট হবে।

তৃতীয় ধাপে যেসব পৌরসভায় ভোট হবে সেগুলো হচ্ছে দিনাজপুরের হাকিমপুর, নীলফামারীর জলঢাকা, কুড়িগ্রামের উলিপুর, গাইবান্ধার গোবিন্দগঞ্জ, নওগাঁর ধামইরহাট ও নওগাঁ সদর, সিলেটের গোলাপগঞ্জ, বগুড়ার ধুনট, গাবতলী, শিবগঞ্জ, নন্দীগ্রাম ও কাহালু, রাজশাহীর মুন্ডুমালা ও কেশরহাট, মৌলভীবাজার সদর, ঝিনাইদহের কোটচাঁদপুর, বাগেরহাটের মোড়েলগঞ্জ, কুমিল্লার লাকসাম ও বরুড়া, চাঁদপুরের হাজীগঞ্জ, ফেনী সদর, মুন্সিগঞ্জ সদর, শেরপুরের নকলা, নাটোরের সিংড়া, চুয়াডাঙ্গার দর্শনা, ঝালকাঠির নলছিটি, নেত্রকোনার দুর্গাপুর, যশোরের মণিরামপুর, নোয়াখালীর হাতিয়া ও চৌমুহনী, লক্ষ্মীপুরের রামগঞ্জ, কিশোরগঞ্জের কটিয়াদী, গোপালগঞ্জের টুঙ্গিপাড়া, শরীয়তপুরের নড়িয়া, জাজিরা ও ভেদরগঞ্জ, বরগুনার বরগুনা সদর ও পাথরঘাটা, ভোলার বোরহানউদ্দিন ও দৌলতখান, শেরপুরের নালিতাবাড়ী, চাঁপাইনবাবগঞ্জের রহনপুর, নড়াইল সদর, সাতক্ষীরার কলারোয়া, রাজবাড়ীর পাংশা, পিরোজপুরের স্বরূপকাঠি, বরিশালের গৌরনদী ও মেহেন্দীগঞ্জ, জামালপুরের সরিষাবাড়ী, ময়মনসিংহের গৌরীপুর, ঈশ্বরগঞ্জ, ভালুকা ও ত্রিশাল, সিলেটের জকিগঞ্জ, ঝিনাইদহের হরিণাকুণ্ডুু, টাঙ্গাইল সদর, ভুয়াপুর, সখীপুর, মধুপুর ও মির্জাপুর, নীলফামারীর জলঢাকা, পাবনা সদর, খুলনার পাইকগাছা, নড়াইলের কালিয়া ও কুমিল্লার চৌদ্দগ্রাম।

ইসি সূত্র জানিয়েছে, বর্তমানে দেশে পৌরসভার সংখ্যা ৩২৯টি। নির্বাচন উপযোগী পৌরসভার সংখ্যা ২৫৯টি। এর মধ্যে তিন ধাপে ১৫০টি পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। পর্যায়ক্রমে বাকি পৌরসভাগুলোয়ও নির্বাচন হয়ে যাবে। সূত্র-বনিকবার্তা

অনলাইন বিজ্ঞাপন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এ বিভাগের আরো সংবাদ
নিবন্ধনের জন্য আবেদিত
Design and Develop By MONTAKIM
themesba-lates1749691102